
ধরে রাখেনি KKR, সেই শ্রেয়সকেই ক্যাপ্টেন করল পঞ্জাব কিংস
নিত্যযাত্রীদের জন্য খারাপ খবর, প্রায় দেড় মাস বন্ধ থাকতে পারে মেট্রো পরিষেবা (Kolkata Metro Services)। সিগন্যালিং ব্যবস্থা বদলের জন্য হাওড়া ময়দান-এসপ্ল্যানেড (Howrah Maidan- Esplanade Metro), শিয়ালদা-সেক্টর ফাইভ (Sealdah-Sector 5 Metro) বন্ধ থাকবে মেট্রো পরিষেবা। বউবাজারের কাজ শেষ হওয়ার পর হাওড়া ময়দান-সেক্টর ফাইভ মেট্রো জুড়ে যাবে। তার জন্য বদলাতে হবে পুরো সিগন্যালিং ব্যবস্থা। সেই কাজের জন্য দেড় মাস হাওড়া ময়দান থেকে এসপ্ল্যানেড এবং শিয়ালদহ থেকে সল্টলেক সেক্টর ফাইভ পর্যন্ত মেট্রো চলাচল সম্পূর্ণ বন্ধ রাখার প্রস্তাব দিয়েছে কলকাতা মেট্রো রেল কর্পোরেশন (কেএমআরসিএল)। তবে এ ব্যাপারে এখনই চূড়ান্ত কোনও সিদ্ধান্ত নেয়নি মেট্রোরেল কর্তৃপক্ষ।
কলকাতা মেট্রো সূত্রের খবর, যদি অনুমোদন মেলে তো ৮ ফেব্রুয়ারি থেকে ২৩ মার্চের মধ্যে কাজ শুরু হতে পারে। ওই সময় কাজ শুরু হলে হাওড়া ময়দান-এসপ্ল্যানেড এবং শিয়ালদা-সল্টলেক সেক্টর ফাইভ রুটে মেট্রো পরিষেবা বন্ধ থাকতে পারে। অনুমোদনের অপেক্ষায় রয়েছে প্রস্তাবটি। সেটি গৃহীত হলে এই সময়ে, গ্রিন লাইনের মেট্রো পরিষেবা পুরোপুরি বন্ধ থাকবে। এর জেরে এই রুটের নিত্যযাত্রীদের ভোগান্তি পোহাতে হবে।
সিগন্যাল ব্যবস্থার পুরোপুরি পরিবর্তন করতে এবং গুণগত মান উন্নত করতে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। মেট্রো কর্তৃপক্ষ মনে করছে যে, সিগন্যাল ব্যবস্থার এই পরিবর্তন না করলে যাত্রীদের জন্য দুর্ভোগ বেড়ে যাবে। যাত্রীদের সুবিধার্থে এই সিদ্ধান্ত। এর জেরে ভোগান্তি কম হবে নিত্যযাত্রীদের। এমনিতেই বউবাজার অঞ্চলে মেট্রো কাজ করার সময় একাধিক সমস্যার সম্মুখীন হতে হয়েছিল। ২০১৯ সালে বউবাজারের দুর্গাপিতুরি লেন ও স্যাঁকরাপাড়া লেনে ধসে যায় বহু বাড়ি। একের পর এক বাড়িতে ধরে ফাটল। বেশ কিছুদিন বন্ধ ছিল মেট্রোর কাজ। এর পর ফের কাজ শুরু হলেও বিপর্যয়ের নেমে এসেছিল। নির্মীয়মাণ টানেলের দেওয়াল ফেটে ঢুকতে শুরু করে জল। শত বিপর্যয় পেরিয়ে অবশেষে বউবাজারে মেট্রো প্রকল্পে সুড়ঙ্গের কাজ শেষ। আর বিপর্যয়ের আশঙ্কা নেই। কাজ শেষে এই জায়গার নিরাপত্তা ব্যবস্থা খতিয়ে দেখতে শুরু করেছে জিও ফিজিক্যাল টেমোগ্রাফিক সার্ভে। যাত্রীবোঝাই মেট্রোর রেক চললে এই এলাকার মাটির ঘনত্ব ও স্থিতিস্থাপকতার কতটা বদল হচ্ছে তা মাপা হবে এই পরীক্ষার মাধ্যমে।