Placeholder canvas
কলকাতা রবিবার, ১৬ জুন ২০২৪ |
K:T:V Clock

Bus Fare | বেসরকারি বাসে ন্যূনতম ভাড়া ৭ টাকা, মিনিতে ৮ টাকা, সরকারি প্রস্তাব মালিকরা মানবেন তো?

Updated : 29 Apr, 2023 2:45 PM
AE: Samrat Saha
VO: Priti Saha
Edit: Monojit Malakar

কলকাতা: ফের বেসরকারি বাসের (Private bus) ভাড়া নিয়ে (Bus Fare) মালিকদের সঙ্গে সংঘাতে জড়াল সরকার। শুক্রবার রাজ্য সরকারের তরফে পরিষ্কার জানিয়ে দেওয়া হয়েছে বাসের ভাড়া বাড়ানো যাবে না। ২০১৮ সালের তালিকা অনুযায়ী বেসরকারি বাসের ন্যূনতম ৭ টাকা ও মিনিবাসের ভাড়া ৮ টাকা নিতে হবে। পাল্টা বাস মালিকদের হুঁশিয়ারি, তিন সপ্তাহের মধ্যে ভাড়া না বাড়ালে রাস্তা থেকে বাস তুলে নেওয়া হবে।

শুক্রবার বেসরকারি বাস মিনিবাসের মালিকেদর বিভিন্ন সংগঠনের সঙ্গে বৈঠকে বসেন পরিবহণমন্ত্রী স্নেহাশিস চক্রবর্তী (Transport Minister Snehashis Chakraborty.)। মালিকরা বাসের ভাড়া বৃদ্ধির দাবি জানান বৈঠকে। একই সঙ্গে পুলিশি (Poilce) জুলুমের সুরাহারও দাবি তোলেন তাঁরা। সূত্রের খবর পরিবহণমন্ত্রী সাফ জানিয়ে দিয়েছেন, ২০১৮ সালের তালিকা অনুযায়ী ভাড়া নিতে হবে।

২০২০ সালে করোনা পর্বে শহরে লকডাউনের কারণে বাস চলাচল বেশ কয়েক মাস বন্ধ ছিল। লকডাউন ওঠার পর বাস চলাচল শুরু হলে মালিকরা ন্যূনতম ভাড়া ১০ টাকা ধার্য করেন নিজেদের সিদ্ধান্তেই। সরকার তখন কোনও রা কাড়েনি। প্রথম স্টেজের ১০ টাকা ছাড়া পরবর্তী স্টেজগুলোতে মালিকরা এক তরফা ভাবে নিজেদের ইচ্ছে মতো ভাড়া চালু করেন।তা নিয়ে বাসে কর্মীদের সঙ্গে যাত্রীদের প্রায়ই গোলমাল চলত। সরকারের তরফে বলা হয়, বাড়তি ভাড়া নিলে যাত্রীরা টিকিট সমেত স্থানীয় থানায় কিংবা লালবাজারে অভিযোগ জানান। দরকার হলে বাসের লাইসেন্স বাতিল করা হবে। সরকারের এই অবাস্তব প্রস্তাব নিয়ে যাত্রী মহলে ব্যাপক হাসিঠাট্টা চলে।

করোনার পর থেকে সেই যে বাস ভাড়া বেড়ে রয়েছে, এখনও সেই ভাড়াই নেওয়া হচ্ছে। এখন সরকার ন্যূনতম ভাড়া ৭ টাকা ও ৮ টাকা করলে মালিকরা তা মানবেন কি না, তা নিয়ে সংশয় রয়েছে। এমনিতেই বেসরকারি গণপরিবহণ ব্যবসার হাল খুব খারাপ। তার মধ্যে করোনা পর্বে পরিস্থিতি আরও খারাপ হয়েছে। হবু বেসরকারি বাস মালিক ব্যবসা গুটিয়ে নিয়েছেন। এখন সারা দিনে যদিও বা বেসরকারি বাসের দেখা মেলে, সন্ধ্যা হলেও তা দেখা যায় না শহরের রাস্তায়। ছুটির দিনে বেসরকারি বাস আরও কম নামে রাস্তায়। এই অবস্থায় সরকারি ফতোয়া মেনে বেসরকারি বাসে ন্যূনতম ৭ টাকা এবং মিনিবাসে ন্যূনতম ৮ টাকা ভাড়া মালিকরা নেবেন কি না, তা নিয়ে প্রশ্ন ওঠা স্বাভাবিক।