Placeholder canvas
কলকাতা বুধবার, ২৯ নভেম্বর ২০২৩ |
K:T:V Clock

পর্যটকদের জন্য সুখবর, এবার গোয়ার স্বাদ মিটবে দিঘাতেই

Updated : 15 Aug, 2023 8:25 PM
AE: Hasibul Molla
VO: Rachana Mandol
Edit: Silpika Chatterjee

কলকাতা: পর্যটকদের (Tourist) জন্য সুখবর, এবার গোয়ার (Goa) স্বাদ মিটবে দিঘাতেই (Digha)। বহু মানুষের স্বপ্ন থাকে একবার গোয়ার সমুদ্র সৈকত থেকে ঘুরে আসার। কিন্তু খরচ অনেক বেশি হওয়ার কারণে তা সবার পক্ষে সম্ভব হয় না। তবে এবার গোয়ার স্বাদ দিঘা সমুদ্র সৈকতেই মিটতে পারে। কারণ, এবার পুজোয় গোয়ার মতো দিঘার সমুদ্রেও নামতে চলেছে সুসজ্জিত প্রমোদতরী। পুজোর আগে পর্যটকদের কাছে একটি নতুন আকর্ষণ হয়ে উঠবে বলে মনে করছেন উন্নয়ন পর্ষদের আধিকারিকেরা। ইতিমধ্যে প্রমোদতরী প্রস্তুতির চূড়ান্ত কাজ চলছে। 

প্রশাসনিক সূত্রে জানা গিয়েছে, ২০১৯ সালে রাজ্য ভূতল পরিবহণ নিগমের তরফ থেকে ‘এমভি নিবেদিতা’ নামে ওই ভেসেলটি হলদিয়া উন্নয়ন পর্ষদকে দেওয়া হয়েছিল। উদ্দেশ্য ছিল, সেই ভেসেল নদীর মোহনায় ঘুরবে। ভেসেলে পর্যটকদের মনোরঞ্জন ও বিনোদনের ব্যবস্থা থাকবে। তা থেকে আয়ও হবে। কিন্তু করোনা পরিস্থিতি সহ অন্যান্য কারণে সেই উদ্যোগ শুরু হতে দেরি হয়। ফলে জলযানটি দীর্ঘদিন ধরে পড়েছিল। এদিকে প্রমোদতরী কাজ শুরু না করার তার রক্ষণাবেক্ষণের জন্য বছরে লক্ষাধিক টাকা খরচ হচ্ছিল বলে খবর। এই পরিস্থিতিতে জেলা প্রশাসনের হস্তক্ষেপে হলদিয়া উন্নয়ন পর্ষদের ভেসেলটি দিঘা শংকরপুর উন্নয়ন পর্ষদকে দিয়ে দেওয়ার জন্য প্রস্তাব দেওয়া হয়। সেই প্রস্তাব অনুমোদনের পর ভেসেলটি হস্তান্তর করা হয়েছে।

জানা গিয়েছে, ওই জলযানটি দিঘার অদূরে শংকরপুরের ন্যায়কালী মন্দির সংলগ্ন সমুদ্র থেকে ছাড়বে। দিঘা, শংকরপুর, মন্দারমণির পাশাপাশি খাঁড়ি এলাকাগুলিতেও ভ্রমণ করবে। অত্যাধুনিক সুবিধাযুক্ত এই জলযানে রেস্তরাঁর পাশাপাশি থাকবে সাংস্কৃতিক অনুষ্ঠানের ব্যবস্থা। আবার সন্ধ্যার সময় নাচগানের ব্যবস্থাও থাকবে। সেখানে বাউল-সহ বিভিন্ন লোকসংগীত এবং আধুনিক গান পরিবেশিত হবে। পর্যটকরা সমুদ্রের শোভা দেখতে দেখতে আনন্দ উপভোগ করতে পারবেন। যাত্রাপথে সমুদ্রতীরবর্তী মৎস্যজীবীদের গ্রাম এবং তাঁদের কর্মকাণ্ড দেখার সুযোগ রয়েছে। যাত্রা শেষে ফের ন্যায়কালী মন্দির সংলগ্ন এলাকায় ফিরে আসবে প্রমোদতরীটি।