Placeholder canvas
কলকাতা শনিবার, ২৪ ফেব্রুয়ারী ২০২৪ |
K:T:V Clock

M R Bangur Hospital | হ্যাটট্রিক! ফের সেরা জেলা হাসপাতালের শিরোপা পেল এম আর বাঙুর হাসপাতাল

Updated : 13 May, 2023 5:52 PM
AE: Hasibul Molla
VO: Priti Saha
Edit: Monojit Malakar

কলকাতা: ফের রাজ্যের সেরা জেলা হাসপাতালের তকমা পেল এম আর বাঙুর হাসপাতাল। এই নিয়ে পরপর তিন বার সেরা হাসপাতালের শিরোপা পেল কলকাতার এই হাসপাতাল। উল্লেখ্য, কেন্দ্রীয় স্বাস্থ‌্যমন্ত্রকের তরফে ‘ন্যাশনাল হেলথ সিস্টেম রিসোর্স সেন্টার’ হাসপাতালগুলির বিভিন্ন পরিষেবা সম্পর্কে পর্যবেক্ষণ করে। যেই প্রকল্পের নাম ‘সুশ্রী কায়াকল্প’। এই প্রকল্পে প্রসূতি ও শিশুমৃত্যু হ্রাস, হাসপাতালের আউটডোর, ইন্ডোর, অপারেশন থিয়েটারের পরিচ্ছন্নতা এবং সংক্রমণ নিয়ন্ত্রণের বিষয়ে গুরুত্ব দেওয়া হয়। সেই নিয়েই স্বাস্থ্য দফতর প্রাথমিক থেকে জেলা, সমস্ত হাসপাতালের মূল‌্যায়ন করে। সেই মূল্যায়নেই এম আর বাঙুর হাসপাতাল তৃতীয়বার প্রথম স্থান পেল।

রাজ্যের ১৩টি জেলা হাসপাতাল, ৩০টি মহকুমা, ১৬টি স্টেট জেনারেল হাসপাতাল, ২৭৪টি গ্রামীণ ও ব্লক প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্র এবং ৫৭৬টি প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্রকে পর্যবেক্ষণ করা হয়। এরপরই শুক্রবার ২০২২-২৩ সালের ‘সুশ্রী কায়াকল্প’-এর তালিকা প্রকাশ করে স্বাস্থ্য দফতর। সেখানেই দেখা যাচ্ছে, এম আর বাঙুর জেলা হাসপাতাল ফের প্রথম স্থান পেল। ২০২১ সালে প্রথমবারের জন্য সেরার শিরোপা পেয়েছিল এম আর বাঙুর হাসপাতাল।  ২০২২ সালে শিলিগুড়ি হাসপাতাল ও বাঙুর হাসপাতাল যৌথভাবে প্রথম স্থান পায়।

যদিও গত বছরের থেকে ৫ শতাংশ নম্বর বেশি পায়নি এম আর বাঙুর। নিয়ম অনুযায়ী, যদি কোনও হাসপাতাল তিন বছর প্রথম স্থান দখল করে, তাহলে সেই হাসপাতাল ৫ লক্ষ টাকা পায়। কিন্তু এক্ষেত্রে বাঙুর হাসপাতাল সেই লক্ষ্যমাত্রা অর্জন করতে পারেনি।  হাসপাতালের সুপার চিকিৎসক শিশির নস্কর বলেন, ‘নিয়ম অনুযায়ী চ‌্যাম্পিয়ন হলেই চলবে না। গতবছরের থেকে অন্তত ৫ শতাংশ বেশি নম্বর পেতে হয়। বাঙুর এবার ৯৭ শতাংশ নম্বর পেয়েছে। হাসপাতালের সাফাই কর্মী থেকে চিকিৎসক সকলের ঐকান্তিক উদ্য়োগের জন‌্যই টানা তিনবার সেরার তকমা পেল বাঙুর। অন‌্যদিকে দ্বিতীয় হয়েও বালুরঘাট প্রথম পুরস্কার পেয়েছে।’