Placeholder canvas
কলকাতা বুধবার, ২১ ফেব্রুয়ারী ২০২৪ |
K:T:V Clock

Madhyamik Result | ১৯ মে মাধ্যমিকের ফল প্রকাশ, টুইট করে জানালেন শিক্ষামন্ত্রী

Updated : 10 May, 2023 6:15 PM
AE: Abhijit Roy
VO: Priti Saha
Edit: Monojit Malakar

কলকাতা: আগামী ১৯ মে ফল প্রকাশ হতে চলেছে মাধ্যমিক পরীক্ষার (Madhyamik Exam)। বুধবার শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু (Bratya Basu) টুইট করে এ কথা জানান। টুইটে তিনি লেখেন, আগামী ১৯ মে সকাল ১০টায় মধ্যশিক্ষা পর্ষদের (West Bengal Board of Secondary Education) তরফে সাংবাদিক বৈঠক করা হবে। তারপর দুপুর ১২টায় পর্ষদের ওয়েবসাইটে মাধ্যমিকের ফল দেখা যাবে। মঙ্গলবারই এক অনুষ্ঠানের ফাঁকে শিক্ষামন্ত্রী মাধ্যমিকের ফল প্রকাশের ইঙ্গিত দেন। তিনি বলেন, আগামী ১০ দিনের মধ্যে মাধ্যমিক পরীক্ষার ফল প্রকাশিত হবে। তারপরই এদিন ব্রাত্য তাঁর নিজের টুইটার অ্য়াকাউন্টে মাধ্যমিকের ফল প্রকাশের দিন ঘোষণা করেন।

গত ২৩ ফেব্রুয়ারি শুরু হয়েছিল এবছরের মাধ্যমিক পরীক্ষা। শেষ হয় ৪ মার্চ। এবারের পরীক্ষায় উত্তরপত্র মূল্যায়নের কাজে যুক্ত ছিলেন ১১৫৩ জন প্রধান পরীক্ষক এবং প্রায় ৪১ হাজার পরীক্ষক। পর্ষদ সূত্রে যে খবর পাওয়া যাচ্ছে, পরীক্ষা শেষের আড়াই মাসের মধ্যেই ফল প্রকাশ করা হতে চলেছে। এর আগে পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদের সভাপতি রামানুজ গঙ্গোপাধ্যায় জানিয়েছিলেন, মে মাসেই মাধ্যমিকের ফল প্রকাশ হবে। সেইমতো চলতি মাসের দ্বিতীয় তৃতীয় সপ্তাহে প্রকাশিত হতে চলেছে মাধ্যমিকের ফল।

উল্লেখ্য, পরীক্ষার পর উত্তরপত্র মূল্যায়ন, নম্বর দেওয়া থেকে তা যাচাই, তারপর মার্কশিট তৈরি করা- এসবের জন্য পাঁচটি ধাপ পার করতে হয়। ভুল-ভ্রান্তি এড়াতে ও মূল্যায়ন প্রক্রিয়া দ্রুততর করতে শেষের দুই ধাপ এবার অনলাইনে করা হয়েছে। যার ফলে এবারের পরীক্ষার ফল অন্যান্য বারের তুলনায় অন্তত দু’সপ্তাহ আগে প্রকাশ হতে চলেছে। অন্যদিকে, উচ্চ মাধ্যমিকের ফল নিয়ে অবশ্য কিছু জানানি শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু। তবে মনে করা হচ্ছে, চলতি শেষের দিকেই উচ্চ মাধ্যমিকের ফল প্রকাশ হবে।