Placeholder canvas
কলকাতা সোমবার, ০৪ মার্চ ২০২৪ |
K:T:V Clock

Mamata on Manipur | মণিপুরের পাশে আছে বাংলা, মোদিকে তোপ মমতার

Updated : 21 Jul, 2023 7:41 PM
AE: Hasibul Molla
VO: Rachana Mandol
Edit: Silpika Chatterjee

কলকাতা: ২১ জুলাইয়ের শহীদ দিবসের মঞ্চ থেকে শুরুতেই মণিপুর ইস্যুতে তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের তোপের মুখে কেন্দ্র। লক্ষ লক্ষ কর্মী-সমর্থকদের উদ্দেশে তিনি বলেন, মণিপুরের মানুষের পাশে আছে বাংলা। আমরা তাদের দুর্দশার সমব্যথী। এখানে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নাম না করে বলেন, বেটি বাঁচাও করছে। বেটি বাঁচাও না বেটি জ্বালাও। মণিপুর জ্বলছে। নারী আমাদের শক্তি। আমাদের দুর্গা। 

ভাষণের মধ্য়েই মণিপুরে নিহতদের প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নীরবতা পালন করেন মমতা। এদিনও তিনি ২৬টি দল নিয়ে গঠিত বিরোধী জোটের প্রতিনিধিদের নিয়ে পার্বত্য রাজ্যে যাওয়ার প্রস্তাব রাখেন। 

গতকালই মণিপুরের ঘটনা নিয়ে সরব হন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বৃহস্পতিবার ট্যুইট করে ক্ষোভ উগরে দিয়ে মমতা লেখেন, দুই মহিলাকে যেভাবে নৃশংসভাবে অত্যাচার করা হয়েছে, সেই ভিডিও দেখে হৃদয় ভেঙে গিয়েছে। দুই মহিলার উপর উন্মত্ত জনতার নির্মমতা দেখে মনে ক্রোধ জেগেছে। মমতা আরও লেখেন, মহিলার উপর যে প্রবল অত্যাচার করা হয়েছে, তা দেখে দুঃখপ্রকাশ করার করার কোনও ভাষা পাচ্ছি না। বর্বরোচিত এই কাজ সমস্ত সীমা ছাড়িয়ে গিয়েছে, যা মানবতার বোধগম্য নয়। এই অমানবিক অত্য়াচারের প্রতিবাদে আমাদের ঐক্যবদ্ধ হয়ে দাঁড়াতে হবে।

বুধবার একটি ভিডিওতে দেখা গিয়েছে নৃশংস এক দৃশ্য। যেখানে গণধর্ষিতা দুই মহিলাকে নগ্ন করে হাঁটাচ্ছে একদল যুবক। সেই ভিডিও প্রকাশ্যে আসতেই শিউরে উঠেছে গোটা দেশ। এর বিরুদ্ধে টুইটার কর্তৃপক্ষের বিরুদ্ধে কেন্দ্রীয় সরকার ব্যবস্থা নিতে চলেছে বলে সূত্রে জানা গিয়েছে। উল্লেখ্য, গত ৩ মে মণিপুরে হিংসা ছড়িয়ে পড়ার পরদিন এই ঘটনা ঘটে। কিন্তু গতকাল, বুধবার ভিডিওটি ভাইরাল হওয়ার পর থেকে দেশজুড়ে নিন্দার ঝড় উঠেছে। বিরোধী দলগুলি মারমুখী হয়ে উঠেছে সরকার ও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বিরুদ্ধে।