Placeholder canvas
কলকাতা রবিবার, ২১ জুলাই ২০২৪ |
K:T:V Clock

School Close | কলকাতার বহু বেসরকারি স্কুল ছুটিতে নারাজ

Updated : 18 Apr, 2023 1:40 PM
AE: Samrat Saha
VO: Soumi Ghosh
Edit: Monojit Malakar

কলকাতা: তীব্র গরমে নাজেহাল অবস্থা বঙ্গবাসীর। রাজ্যের প্রায় রাজ্যের ১৭ জেলায় তাপমাত্রার (Temperature) পারদ ছুঁয়েছে ৪০ ডিগ্রি সেলসিয়াস। চার জেলায় পারদ ৪২ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছেছে। এই পরিস্থিতিতে আজ অর্থাৎ সোমবার থেকে রাজ্যের (West Bengal) সব স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় বন্ধের কথা ঘোষণা করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (CM Mamata Banerjee)। মুখ্যমন্ত্রীর ঘোষণার পরই বিকাশ ভবন (Bikash Bhavan) নির্দেশিকা জারি করে জানায়, চলতি সপ্তাহে ছুটি থাকবে রাজ্যের সব শিক্ষা প্রতিস্থান। তবে এই নির্দেশিকার পরেও রাজ্যের সব স্কুল বন্ধ হচ্ছে না। কিছু স্কুলের সময় পরিবর্তিত হচ্ছে, আবার কিছু স্কুলে (School) ক্লাস হবে অনলাইনে। 

বিকাশ ভবনের নির্দেশিকার পর রাজ্যের সমস্ত সরকারি স্কুলই সোম থেকে শনিবার পর্যন্ত বন্ধ থাকছে। কলকাতা-সহ রাজ্যের বেশির ভাগ বেসরকারি, কেন্দ্রীয় সরকারি সাহায্যপ্রাপ্ত স্কুল কর্তৃপক্ষও সেই পথেই হেঁটেছেন। সোম থেকে শনিবার বন্ধ থাকছে বালিগঞ্জ শিক্ষা সদন এবং সাউথ পয়েন্ট স্কুল। আপাতত অনলাইনে ক্লাস হচ্ছে না বলেই স্কুলগুলির তরফে জানানো হয়েছে। তবে সাউথ পয়েন্ট স্কুলের তরফে বিজ্ঞপ্তি দিয়ে জানানো হয়েছে, ছুটি থাকলেও পূর্ব নির্ধারিত পরীক্ষা নির্দিষ্ট দিনেই হবে। ওই দিন পড়ুয়াদের স্কুলে আসতে হবে। ছুটি থাকছে পাঠভবনও। স্কুল সূত্রে জানা গিয়েছে, অনলাইন ক্লাস নেওয়া হবে কি না, আলোচনা করে সিদ্ধান্ত নেবেন শিক্ষকেরা।

সরকারি নির্দেশ মেনে বন্ধ করা হচ্ছে দিল্লি পাবলিক স্কুল রুবি পার্ক এবং রুবি পার্ক পাবলিক স্কুল। তবে ১৮ এপ্রিল থেকে তারা অনলাইনে ক্লাস নেবে বলে জানা গিয়েছে। রামমোহন মিশন স্কুলের প্রধান শিক্ষক সুজয় বিশ্বাস জানিয়েছেন, সরকারি নির্দেশিকার কথা মাথায় রেখে স্কুল বন্ধ থাকবে। তবে অনলাইন ক্লাস চালুর ব্যবস্থা করা হচ্ছে। কিছু স্কুল আবার পঠনপাঠনের সময় পরিবর্তন করেছে।  বেহালার এসএস পাবলিক স্কুল এবং টেকনো ইন্ডিয়ার সমস্ত স্কুলেই দুপুরের পরিবর্তে ক্লাস নেওয়া হবে সকালে। টেকনো ইন্ডিয়া স্কুলের তরফে বিজ্ঞপ্তি দিয়ে জানানো হয়েছে, প্রি-প্রাইমারি থেকে দ্বিতীয় শ্রেণির ক্লাস শুরু হবে সকাল ৮টা ১৫ মিনিটে। চলবে ১০টা ৩০ মিনিট পর্যন্ত। তৃতীয় থেকে দ্বাদশ শ্রেণির ক্লাস চলবে সকাল ৮টা থেকে ১১টা ৩০ মিনিট পর্যন্ত।

উল্লেখ্য, রবিবার একটি সংবাদমাধ্যমকে সাক্ষাত্‍কার দিতে গিয়ে মুখ্যমন্ত্রী শিক্ষা প্রতিষ্ঠানে ছুটির কথা ঘোষণা করেন। এর পরেই বিজ্ঞপ্তি জারি করে বিকাশ ভবন জানিয়েছে, তাপপ্রবাহের কারণে ১৭ এপ্রিল থেকে রাজ্যের সব সরকারি, বেসরকারি, কেন্দ্রীয় সাহায্যপ্রাপ্ত স্কুল বন্ধ থাকবে। আপাতত এক সপ্তাহের জন্য। তবে বিকাশ ভবন জানিয়েছে, পরবর্তী নির্দেশিকা জারি না হওয়া পর্যন্ত স্কুল বন্ধই থাকবে। দার্জিলিং এবং কালিম্পঙে স্কুল যদিও খোলাই থাকবে। এই সময়কালে স্কুলের শিক্ষক এবং অশিক্ষক কর্মীদেরও ছুটি থাকবে। তবে স্কুল খোলার পর পড়ুয়াদের স্বার্থে অতিরিক্ত ক্লাসের ব্যবস্থা করতে হবে স্কুলের শিক্ষক এবং অশিক্ষক কর্মীদের, যাতে পড়াশোনার কোনও ক্ষতি না হয়।