Placeholder canvas
কলকাতা বুধবার, ২১ ফেব্রুয়ারী ২০২৪ |
K:T:V Clock

Train Cancelled | করমণ্ডল এক্সপ্রেসের দুর্ঘটনার জেরে আজও বাতিল হল বহু ট্রেন, দেখে নিন তালিকা

Updated : 6 Jun, 2023 1:36 PM
AE: Abhijit Roy
VO: Soumi Ghosh
Edit: Silpika Chatterjee

ভুবনেশ্বর: শুক্রবার সন্ধ্যায় ওড়িশার (Odisha) বালেশ্বরে ভয়াবহ রেল দুর্ঘটনার পর দক্ষিণ-পূর্ব শাখায় একের পর এক ট্রেন (Train) বাতিল করা হয়েছে।  যার ফলে সমস্যায় পড়েন বহু যাত্রী। সোমবারও জনশতাব্দী এক্সপ্রেস, পুরী এক্সপ্রেস সহ দূরপাল্লার একাধিক ট্রেন বাতিল করা হয়েছিল। মঙ্গলবার এবং বুধবারও বালেশ্বর শাখায় একগুচ্ছ ট্রেন বাতিল (Train Cancelled) থাকবে বলে জানানো হয়েছে রেলের তরফে। 

রেলওয়ের জারি করা প্রেস বিজ্ঞপ্তি অনুসারে, বাহানাগা বাজারে রেললাইন মেরামতির কাজের জন্য আগামী ৬ ও ৭ জুন অর্থাৎ মঙ্গল ও বুধবার একগুচ্ছ ট্রেন বাতিল থাকবে। এই ট্রেনগুলির মধ্যে রয়েছে- আপ ও ডাউন পুরী-বাংরিপোসি এক্সপ্রেস, ভদ্রক-বালেশ্বর এক্সপ্রেস, ভুবনেশ্বর-বালেশ্বর স্পেশাল, সেকেন্দ্রাবাদ-আগরতলা স্পেশাল, পুরী-শিয়ালদহ দুরন্ত এক্সপ্রেস, ভদ্রক-হাওড়া এক্সপ্রেস, আপ ও ডাউন ভুবনেশ্বর-হাওড়া জনশতাব্দী এক্সপ্রেস, আপ ও ডাউন পুরী-হাওড়া শতাব্দী এক্সপ্রেস, আপ ও ডাউন পুরী-জলেশ্বর এক্সপ্রেস, আপ ও ডাউন সেকেন্দ্রাবাদ-হাওড়া ফলকনামা এক্সপ্রেস, শালিমার-পুরী ধৌলি এক্সপ্রেস, খড়্গপুর-খুরদা রোড এক্সপ্রেস, শালিমার-পুরী জগন্নাথ এক্সপ্রেস, আপ ও ডাউন সাঁতরাগাছি-এমজিআর চেন্নাই সেন্ট্রাল এক্সপ্রেস, আনন্দবিহার-পুরী এক্সপ্রেস, পাটনা-পুরী এক্সপ্রেস। 

দুর্ঘটনার কারণে বেশ কয়েকটি ট্রেনের পথ পরিবর্তন করা হয়েছে। যোগ নগরী হৃষিকেশ-পুরী এক্সপ্রেসের রুট বদল করা হয়েছে। এটি ঝাড়সুগুদা রোড-সম্বলপুর হয়ে গন্তব্যে পৌঁছবে। সোমবারও আপ ও ডাউন যোগ নগরী হৃষিকেশ-পুরী এক্সপ্রেসের রুট বদল করা হয়েছিল।

পূর্ব-মধ্য রেলের সমস্তিপুর শাখায় ট্রেনের রুট নিয়ন্ত্রণ করা হচ্ছে। ৬ জুন মঙ্গলবার থেকে ভাগলপুর-জয়নগর (Bhagalpur-Jaynagar) এক্সপ্রেসটি নিয়ন্ত্রণ করা হচ্ছে। পূর্ব-মধ্য রেল সূত্রে জানা গিয়েছে, সমস্তিপুরে ওভারব্রিজের কাজ চলছে। তার জেরে দিনের কিছুটা সময় বিদ্যুৎ সংযোগ বন্ধ থাকবে। সেজন্যই মঙ্গলবার থেকে আগামী কয়েকদিন ভাগলপুর-জয়নগর এক্সপ্রেস নিয়ন্ত্রণ করা হচ্ছে। যেমন, আগামী ৬ জুন, ১১ জুন, ১৩ জুন, ১৪ জুন ও ১৬ জুন ১৫৫৫৩ ভাগলপুর-জয়নগর এক্সপ্রেস বাচওয়ারা ও সমস্তিপুরের মাঝে ৪৫ মিনিট থামবে। আবার আগামী ৬ ও ৭ জুন ১৫৫৫৩ ভাগলপুর-জয়নগর এক্সপ্রেস দালসিং সরাই স্টেশনে ৪৫ মিনিট ও সমস্তিপুর স্টেশনে ৩০ মিনিট দাঁড়াবে। আগামী কয়েকদিন ভাগলপুর-জয়নগর এক্সপ্রেস চলাচলে এই বিঘ্ন ঘটার বিষয়টি পূর্ব-মধ্য রেলের তরফে জানিয়ে দুঃখপ্রকাশ করা হয়েছে।

করমণ্ডল এক্সপ্রেসের (Coromandel Express) ভয়াবহ দুর্ঘটনা চোখ খুলে দিয়েছে রেল-বিমার সুযোগ-সুবিধা সম্বন্ধে। রেলযাত্রীরা চাইলেই করে রাখতে পারেন বিমা মাত্র ৩৫ পয়সায়।বিমা করে রাখা থাকলে পরবর্তীতে যদি ট্রেন দুর্ঘটনার কবলে পড়ে, তা হলে মৃত্যু বা আহত হওয়ার ঘটনায় যাত্রী বা তাঁর পরিবার পাবে ক্ষতিপূরণ। দূরপাল্লার সফরে রেলের কাউন্টার থেকে কাটা টিকিটে কিন্তু এই বিমার সুবিধা মিলবে না। অনলাইনে টিকিট কাটতে হবে, তবেই আইআরসিটিসি-র তরফে এই সুযোগ পাওয়া যাবে।