Placeholder canvas
কলকাতা শুক্রবার, ১২ এপ্রিল ২০২৪ |
K:T:V Clock

Jamai Sashti | জামাইষষ্ঠীর আগে অগ্নিমূল্য বাজারদর

Updated : 24 May, 2023 6:22 PM
AE: Abhijit Roy
VO: Soumi Ghosh
Edit: Monojit Malakar

কলকাতা: শহুরে জীবন জামাইষষ্ঠীর প্রাসঙ্গিকতা হাতে বসলেও বাঙালির বারো মাসে তেরো পার্বণের এই দিনটিকে মূলত রসনাতৃপ্তির দিন হিসেবেই ধরা হয়। বৃহস্পতিবার জামাইষষ্ঠী। কিন্তু বাজারে গিয়ে মাথায় হাত সাধারণ মানুষের। কারণ, মাছ হোক কিংবা মাংস, ফল হোক কিংবা মিষ্টি বা আলু থেকে পটল সবেরই দাম আকাশছোঁয়া। 

যদি গত কয়েকদিনের বাজার দরে নজর রাখ হয় তাহলে দেখা যাবে সবজির বাজারে দাম বেড়েছে ফের একবার, নেপথ্যে কারণ হয়তো জামাইষষ্ঠী। যেমন, পটলের কেজি কয়েকদিন আগেই ছিল 40 টাকা। কিন্তু সেই দাম বেড়ে এখন হয়েছে 50 টাকা প্রতি কেজি। ঢেঁড়সের ক্ষেত্রেও একই অবস্থা। মাস খানেক আগে ঢেঁড়সের প্রতি কেজির দাম হয়েছিল 80 টাকা। সেই দাম গত 15 দিন আগে নেমে হয়েছিল 40 টাকাতে। এখন দাম ফের একবার বেরে 50 টাকা প্রতি কেজি হয়ে গিয়েছে।

যদি মাছ বাজারের দিকে দেখা হয় তাহলে লক্ষ্য করা যাচ্ছে দামের ক্ষেত্রে খুব বেশি পরিবর্তন আসেনি। রুই মাছ এখনও প্রতি কেজি বিক্রি হচ্ছে 200 টাকা দরে।  কাতলার প্রতি কেজিতে দাম রয়েছে 400 টাকা। পাবদা, পারসে ইত্যাদি মাছের দাম রয়েছে প্রতি কেজি 400 টাকা। ভেটকির দাম কেজিতে 600 টাকার কাছাকাছি। আর মাংসের দাম যা ছিল মোটামুটি তাই রয়েছে। ২০০ টাকা কেজি। মাটনের দাম এখন প্রতি কেজিতে রয়েছে 750 টাকা থেকে 800 টাকা।