Placeholder canvas
কলকাতা বৃহস্পতিবার, ১৮ জুলাই ২০২৪ |
K:T:V Clock

May Day | History | ভারতে কবে প্রথম পালন হয় মে ডে?

Updated : 26 Apr, 2023 3:22 PM
AE: Hasibul Molla
VO: Soumi Ghosh
Edit: Monojit Malakar

শ্রমজীবী মানুষের অধিকার আদায়ের দিন হল মে ডে (May Day)। ভারতে প্রথম শ্রমিক দিবস (Labour Day)পলিন হয় ১৯২৩ সালে চেন্নাইয়ে। হিন্দুস্তান লেবার কিসান পার্টি দেশে প্রথম মে দিবস উদযাপন করে। এই অনুষ্ঠানের নেতৃত্ব দিয়েছিলেন কমরেড মালায়প্পুরম সিঙ্গারাভেলু চেত্তিয়ার। ভারতে কমিউনিস্ট আন্দোলনের অন্যতম পথিকৃত্‍ হিসেবেই পরিচিত। ওই একই দিনে তিনি প্রতিষ্ঠা করেন ‘দি লেবার কিষাণ পার্টি অফ হিন্দুস্তান’

শিকাগোর হে মার্কেটে শ্রমিকদের জীবনদানের কাহিনির মধ্যেই লুকিয়ে রয়েছে মে দিবসের ইতিহাস। ১৮৮৬ সাল। সেই সময় শ্রমিক অসন্তোষ বেশ বড় আকার নিয়েছিল। সেই সময় দৈনিক ৮ ঘণ্টা কাজের সময় ও শ্রমিকদের জীবনমান উন্নয়নসহ একাধিক দাবিতে শ্রমিকরা অবস্থান বিক্ষোভ করেন। শ্রমিকদের সেই বিক্ষোভ বড় আকার নিয়েছিল সেই সময়। অবস্থানরত শ্রমিকদের উপর গুলি চালানো হয়, যার জেরে প্রাণ হারান বহু শ্রমিক। কিন্তু তার পরেও আন্দোলন থিম থাকেনি। শেষমেশ শ্রমিকরা নিজেদের অধিকার প্রোটিস্ট করে এবং ১৮৯৪ সল্ থেকে শ্রমিক দিবস হিসেবে পালন হয়।

তবে আন্দোলনের উৎস যে দেশ, যেখান থেকে শ্রমিকদের অধিকার আদায়ের লড়াই শুরু হয়েছিল-সে দেশটিতে পয়লা মে শ্রমিক দিবস পালন হয় না। আমেরিকাতে সেপ্টেম্বর মাসের প্রথম সোমবার পালন হয় লেবার ডে।