Placeholder canvas
কলকাতা শনিবার, ১৮ মে ২০২৪ |
K:T:V Clock

Weather Updates | কেরলে বর্ষা ঢুকেছে, বঙ্গে কবে, কী বলছে হাওয়া অফিস

Updated : 9 Jun, 2023 5:21 PM
AE: Abhijit Roy
VO: Soumi Ghosh
Edit: Silpika Chatterjee

কলকাতা: গরমে হাঁসফাঁস অবস্থা রাজ্যবাসীর। একপোটা বৃষ্টির জন্য অপেক্ষায় গোটা দেশ। যদিও বৃষ্টির কোনও পূর্বাভাস এখনও পর্যন্ত দিতে পারেনি আবহাওয়া দফতর। একইসঙ্গে বর্ষারও কোনও খবর নেই। ইতিমধ্যে কেরলে ঢুকে পড়েছে বর্ষা। তবে বাংলায় কবে আসছে? কী বলছে হাওয়া অফিস?

ভারতের আবহাওয়া দফতর সূত্রে খবর, ভারতে দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু দেরিতে হলেও প্রবেশ করেছে এবার। কেরলে ঢুকে পড়েছে বর্ষা। কেরলে প্রাকবর্ষার বৃষ্টি শুরু হয়েছিল আগেই। তবে এবার অফিসিয়ালি বর্ষা শুরু হয়েছে ভারত ভূখণ্ডে। আবহবিদদের একাংশের দাবি, ঘূর্ণিঝড় ‘বিপর্যয়’ বর্ষার বৃষ্টিকে প্রভাবিত করবে। শুরুতেই অপেক্ষাকৃত হালকা বৃষ্টি হবে । বৃহস্পতিবার একটি বিবৃতিতে মৌসম ভবন জানিয়েছে, দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু, ৮ জুন কেরলে প্রবেশ করেছে। সাধারণত ১ জুন কেরলে প্রবেশ করে বর্ষা। এদিকে, আগামী রবি-সোমবারের মধ্যে উত্তরবঙ্গ দিয়ে বাংলায় বর্ষা প্রবেশের সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে আবহাওয়া দফতর।

শুক্রবার কলকাতায় তাপপ্রবাহের মতো পরিস্থিতি তৈরি হবে বলে জানিয়েছে আবহাওয়া দফতর। বাতাসে জলীয় বাষ্প থাকায় আর্দ্রতাজনিত অস্বস্তি চরমে উঠবে। রবিবার বজ্রবিদ্যুৎসহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এদিন শহরের সর্বনিম্ন তাপমাত্রা ২৯.৯ ডিগ্রি সেলসিয়াস। গতকাল  সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৬.১ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ৬৬ থেকে ৯৯ শতাংশ।

এদিকে উত্তরবঙ্গে প্রাক বর্ষার বৃষ্টি শুরু হয়েছে দার্জিলিং, আলিপুরদুয়ার, কোচবিহার এবং জলপাইগুড়ি জেলাতে। শনিবার থেকে বৃষ্টি বাড়তে পারে বলে অনুমান আবহাওয়াবিদদের। দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার ও জলপাইগুড়ি এই পাঁচ জেলাতে বৃষ্টির পরিমাণ আরও বাড়বে। আগামী কয়েকদিন হালকা বৃষ্টির সম্ভবনা রয়েছে দার্জিলিং, কালিম্পংয়ের পার্বত্য এলাকায়। আলিপুরদুয়ারে বজ্রবিদ্যুৎ সহ হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। রবি ও সোমবার উত্তরবঙ্গে এবং সিকিমের বেশ কিছু এলাকায় ৭০ থেকে ১১০ মিলিমিটার পর্যন্ত বৃষ্টিপাতের আশঙ্কা রয়েছে বলে জানিয়েছে আবহাওয়া দফতর।

যদিও দক্ষিণবঙ্গে রবিবার পর্যন্ত তাপপ্রবাহের সতর্কতা রয়েছে। আজ থেকে শনিবার পর্যন্ত পুরুলিয়া, বাঁকুড়া, বীরভূম, মুর্শিদাবাদ, নদিয়া, পূর্ব ও পশ্চিম বর্ধমান, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, হাওড়া এবং হুগলিতে তাপপ্রবাহ চলবে বলে জানিয়েছে আবহাওয়া দফতর। কলকাতা, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা এবং পূর্ব মেদিনীপুরেও তাপপ্রবাহের পরিস্থিতি তৈরি হওয়ার আশঙ্কা রয়েছে। বাতাসে জলীয় বাষ্প থাকায় আর্দ্রতাজনিত অস্বস্তি আর বাড়বে। রবিবারেও দক্ষিণবঙ্গের পুরুলিয়া, বাঁকুড়া, পূর্ব ও পশ্চিম বর্ধমানে তাপপ্রবাহ থাকবে। এদিকে, শনিবার পর্যন্ত বজ্রবিদ্যুৎ সহ হালকা বৃষ্টির সম্ভাবনা পূর্ব মেদিনীপুর এবং উত্তর ও দক্ষিণ ২৪ পরগনাতে। রবিবার থেকে বৃষ্টির পরিমাণ আরও বাড়ার আশঙ্কা রয়েছে।