Placeholder canvas
কলকাতা শনিবার, ০২ মার্চ ২০২৪ |
K:T:V Clock

Weather Forecast | আকাশ মেঘলা, রবির ছুটিতে ভিজবে কলকাতা, সঙ্গী প্যাচপ্যাচে গরম

Updated : 2 Jul, 2023 2:35 PM
AE: Hasibul Molla
VO: Soumi Ghosh
Edit: Silpika Chatterjee

কলকাতা: দুদিনের সাময়িক স্বস্তির পর ফের শহরে ফিরল প্যাচপ্যাচে গরম। বিক্ষিপ্তভাবে দু-এক জায়গায় সামান্য বৃষ্টি হলেও, বর্ষণ থামলেই গরম যেন আরও বেড়ে যাচ্ছে। সঙ্গে প্রচণ্ড ঘাম হচ্ছে। আবহাওয়া অফিস জানিয়েছে, উত্তরবঙ্গে ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সেখানে বৃষ্টি আরও বাড়বে। দক্ষিণবঙ্গে কমবে বৃষ্টির পরিমাণ। বাড়বে তাপমাত্রা ও আর্দ্রতাজনিত অস্বস্তি। হাওয়া অফিস জানিয়েছে, পূর্ব-পশ্চিম  নিম্নচাপ অক্ষরেখা রয়েছে রাজস্থান থেকে নাগাল্যান্ড পর্যন্ত বিস্তৃত। এই রেখা উত্তরপ্রদেশ, দক্ষিণ বিহার এবং উত্তরবঙ্গের উপর দিয়ে উত্তর-পূর্ব ভারত পর্যন্ত চলে গিয়েছে। 

এর জন্য দক্ষিণবঙ্গে একদিকে আর্দ্রতাজনিত অস্বস্তি, অন্যদিকে বিক্ষিপ্তভাবে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত চলবে। বজ্রপাতের আশঙ্কাও থাকবে। সোম অথবা মঙ্গলবার দক্ষিণবঙ্গের উপরের দিকের চার-পাঁচ জেলায় ভারী বৃষ্টির সম্ভাবনা। মুর্শিদাবাদ, বীরভূম, নদিয়া ও পূর্ব পশ্চিম বর্ধমান জেলায় বজ্রবিদ্যুৎ সহ দু এক পশলা ভারী বৃষ্টির সম্ভাবনা।

অন্যদিকে, উত্তরবঙ্গে আগামী কয়েকদিন অতি ভারী বৃষ্টির সতর্কতা। উত্তরবঙ্গের তিন জেলায় অতি ভারী বৃষ্টির কমলা সতর্কতা। কোচবিহার, জলপাইগুড়ি, আলিপুরদুয়ারে ৭০ থেকে ২০০ মিলিমিটার পর্যন্ত বৃষ্টিপাত হতে পারে। ভারী বৃষ্টি হতে পারে ১০০ মিলিমিটার পর্যন্ত দার্জিলিং, কালিম্পং, মালদহ, উত্তর ও দক্ষিণ দিনাজপুরে। প্রবল বৃষ্টির কারণে উত্তরবঙ্গের পার্বত্য এলাকায় দার্জিলিং ও কালিম্পংয়ের বেশ কিছু এলাকায় ধসের সম্ভাবনা রয়েছে। জলস্তর বাড়বে তিস্তা, তোর্সা, জলঢাকা, সংকোশের মতো উত্তরবঙ্গের নদীগুলিতে। প্রবল বৃষ্টির কারণে দৃশ্যমানতা কমে যেতে পারে পার্বত্য এলাকায়। উত্তরবঙ্গের নিচু এলাকা প্লাবিত হতে পারে। নিচু এলাকার শস্য ও সবজি চাষের ক্ষতি হতে পারে।

হাওয়া অফিসের পূর্বাভাস কলকাতায় আংশিক মেঘলা আকাশের সম্ভাবনা। বিকেল বা সন্ধ্যায় বিক্ষিপ্তভাবে দু-এক পশলা বজ্রবিদ্যুৎ সহ হালকা বৃষ্টি হতে পারে। বাড়বে তাপমাত্রা। জলীয় বাষ্প থাকায় অস্বস্তি বাড়বে। শহরে আজ, রবিবার সকালে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৭.৫ ডিগ্রি। গতকাল সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৩.২ ডিগ্রি। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ৬৯ থেকে ৯২শতাংশ। 

ভিন রাজ্যের ক্ষেত্রে আগামী কয়েক দিন গুজরাত, রাজস্থান, পঞ্জাব, চণ্ডীগড়, হরিয়ানাতে প্রবল বৃষ্টির সম্ভাবনা। ভারী বৃষ্টি হবে উত্তরপ্রদেশ, মধ্যপ্রদেশ, হিমাচল প্রদেশ, উত্তরাখন্ড এবং পূর্ব ভারতের রাজ্য অসম, মেঘালয়, অরুণাচল প্রদেশে। সিকিম এবং বিহারে ভারী বৃষ্টির সতর্কতা থাকছে। দক্ষিণ ভারতের কেরল, মাহে, অন্ধ্রপ্রদেশে বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টির সম্ভাবনা।