Placeholder canvas
কলকাতা মঙ্গলবার, ২১ মে ২০২৪ |
K:T:V Clock

Opposition Meet | বিরোধী জোটের নতুন নাম INDIA, ইউপিএ আর নয়

Updated : 18 Jul, 2023 11:41 PM
AE: Hasibul Molla
VO: Rachana Mondal
Edit: Silpika Chatterjee

বেঙ্গালুরু: বিরোধী জোটের নাম চূড়ান্ত। নতুন নাম INDIA অর্থাৎ ইন্ডিয়ান ন্যাশনাল ডেভেলপমেন্টাল ইনক্লুসিভ ইন্ডিয়া। মঙ্গলবার বেঙ্গালুরুতে বিরোধী জোটর মহা বৈঠকে এই নাম চূড়ান্ত হয়েছে বলে সূত্রের খবর। আরও বেশ কয়েকটি নাম ইউপিএ-র চেয়ারপার্সন সোনিয়া গান্ধীর কাছে পাঠানো হয়। তার থেকে এই নামটি চূড়ান্ত হয়েছে, এমনটাই খবর। আর কিছুক্ষণ পরই সাংবাদিকদের মুখোমুখি হবেন বিরোধী দলগুলির শীর্ষ নেতৃত্ব। সূত্রের খবর, তৃণমূলের তরফে ন্যাশনাল ও ডেমক্র্যোটিক শব্দ পরিবর্তনের প্রস্তাব দেয়। সেইমতো ওই প্রস্তাব মেনে নিয়ে ডেমোক্র্যাটিকের বদলে ডেভেলপমেন্টাল করা হয়।

বিরোধী দলের দুদিনের বৈঠক শেষে কংগ্রেস সভাপতি জোটের নতুন নামকরণের কথা ঘোষণা করে বললেন, নয়া এই জোটের নাম হল আইএনডিআইএ। এরপর মহারাষ্ট্রের মুম্বইয়ে যে বৈঠক হবে সেখানে কোঅর্ডিনেশন কমিটি গঠিত হবে। ইন্ডিয়ান ন্যাশনাল ডেভেলপমেন্ট ইনক্লুসিভ অ্যালায়েন্সের পরবর্তী বৈঠক বসবে মুম্বইয়ে জানান খাড়্গে। সেখানে ১১ সদস্যের কোঅর্ডিনেশন কমিটি গঠিত হবে বলে বৈঠকে সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সেই কমিটি পরবর্তী বৈঠকের দিন স্থির করবে। এছাড়াও একটি সম্পাদকস্তরের কমিটি গঠিত হবে।

খাড়্গে আরও বলেন, ২৬টি দলের যে জোট হচ্ছে, তার মূল উদ্দেশ্যই হচ্ছে দেশের গণতন্ত্রকে রক্ষা করা। এদিনই এনডিএ-র যে বৈঠক হতে চলেছে তাকেও কটাক্ষ করেন প্রবীণ কংগ্রেস নেতা। তিনি বলেন, ওরা ৩০ দলের বৈঠকে বসতে চলেছে। জানি না, ওরা এতগুলি দল কোথা থেকে পেল। আসলে বিরোধী দলদের দেখে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ভয় পেয়েছেন।