Placeholder canvas
কলকাতা শনিবার, ২২ জুন ২০২৪ |
K:T:V Clock
weather forcast bengal

রাজ্যের আকাশে দুর্যোগের ঘনঘটা, জেলায় জেলায় বৃষ্টির পূর্বাভাস

Updated : 7 Sep, 2023 7:48 PM
AE: Samrat Saha
VO: Soumi Ghosh
Edit: Subhadeep Banerjee

কলকাতা:  বাংলার আকাশে দুর্যোগের ঘনঘটা। বৃহস্পতিবার সকাল থেকেই দক্ষিণবঙ্গে জেলায় জেলায় মুষলধারে বৃষ্টি (Rain Forecast) শুরু। শুক্রবারও কয়েকটি জেলায় বজ্রবিদ্যুৎ-সহ  ভারী বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আবহাওয়া দফতর। হাওয়া অফিসের পূর্বাভাস অনুয়ায়ী, দক্ষিণবঙ্গে বজ্রবিদ্যুৎ-সহ বিক্ষিপ্তভাবে হালকা মাঝারি বৃষ্টি বাড়বে। উপকূল ও ওড়িশা সংলগ্ন জেলাগুলিতে বেশি বৃষ্টির সম্ভাবনা। নিম্নচাপ ও নিম্নচাপ অক্ষরেখার পরোক্ষ প্রভাবে মূলত মেঘলা আকাশ, কোথাও কোথাও আংশিক মেঘলা আকাশ থাকবে।

হাওয়া অফিসের পূর্বাভাস, রাজ্য জুড়েই ভারী বৃষ্টির কোনও সম্ভাবনা নেই। তবে সপ্তাহের বাকি দিনগুলি  কখনও উত্তরবঙ্গ আবার কখনও দক্ষিণবঙ্গে হাল্কা বৃষ্টির সম্ভাবনা রয়েছে।  আজ কলকাতায় (Kolkata) বিক্ষিপ্ত ভাবে কয়েক দফায় বৃষ্টি হতে পারে। বেশ কয়েকটি জায়গায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির পূর্বাভাস রয়েছে। আকাশ মূলত মেঘলা থাকবে। সর্বোচ্চ তাপমাত্রা ৩২ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে থাকবে। আর সর্বনিম্ন তাপমাত্রা ২৮ ডিগ্রির আশপাশে থাকবে।

দক্ষিণবঙ্গের জেলায় জেলায় বিক্ষিপ্ত বৃষ্টির পূর্বাভাস রয়েছে। উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, হাওড়া, কলকাতা, হুগলি, পুরুলিয়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, পূর্ব বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়ায় হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হবে। শুক্রবার  বৃষ্টির পরিমাণ কিছুটা বাড়বে দক্ষিণবঙ্গে। শুক্রবারের পর বৃষ্টির পরিমাণ আরও কমবে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে।

উত্তরবঙ্গে বৃহস্পতিবার থেকে উপরের দিকে বিক্ষিপ্তভাবে হালকা থেকে মাঝারি বৃষ্টি চলবে। দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, কোচবিহার এবং আলিপুরদুয়ারের কয়েকটি জায়গায় হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। তাছাড়া বেশিরভাগ জায়গায় হালকা বৃষ্টি হবে। সেইসঙ্গে উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর এবং মালদায় হালকা বর্ষণের পূর্বাভাস জারি করা হয়েছে।  আগামী কয়েক দিন বৃষ্টির পরিমাণ কম হবে।