Placeholder canvas
কলকাতা বুধবার, ২১ ফেব্রুয়ারী ২০২৪ |
K:T:V Clock

WB Weather | মাটি হতে পারে জামাইষষ্ঠী! রাজ্যজুড়ে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির পূর্বাভাস, সন্ধেয় কালবৈশাখীর আশঙ্কা

Updated : 25 May, 2023 1:55 PM
AE: Samrat Saha
VO: Priti Saha
Edit: Monojit Malakar

কলকাতা: জামাই ষষ্ঠীতে জামাইরা সাবধান। বিশেষদিন মাটি হতে পারে ঝড়বৃষ্টিতে। বৃহস্পতিবার রাজ্যজুড়ে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির (Rain Thunderstorm Forecast) পূর্বাভাস, রয়েছে কালবৈশাখীর (Kalbaisakhi) আশঙ্কাও! দমকা ঝোড়ো হাওয়া এবং বজ্রপাতের আশঙ্কা রয়েছে। আবহাওয়া দফতরের পূর্বাভাস, জামাইষষ্ঠীতে রাজ্যজুড়ে বিভিন্ন প্রান্তে কম-বেশি বৃষ্টি নামবে। সকাল থেকে কলকাতা ও আশপাশের এলাকায় আকাশ পরিষ্কার। তবে পূর্বাভাস মতোই ভোর রাতে পূর্ব মেদিনীপুর, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, পুরুলিয়া, বাঁকুড়া, পশ্চিম বর্ধমানে ঝড়-বৃষ্টি হয়েছে। ফলে প্যাচপ্যাচে গরম থেকে অনেকটাই রেহাই মিলবে রাজ্যবাসীর। শনিবার পর্যন্ত রাজ্য জুড়েই বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি চলবে। দমকা ঝোড়ো হাওয়া এবং বজ্রপাতের আশঙ্কা রয়েছে। হতে পারে কালবৈশাখীর পরিস্থিতিও। দক্ষিণবঙ্গে শিলা বৃষ্টির পূর্বাভাস রয়েছে।

কলকাতায় (Kolkata) আংশিক মেঘলা আকাশ। বিকেল বা সন্ধ্যের দিকে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সঙ্গে দমকা ঝোড়ো হাওয়ার সম্ভাবনা। বেলা বাড়লে আর্দ্রতাজনিত অস্বস্তি বাড়বে। কলকাতায় সকালে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৬.৯ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিক তাপমাত্রা। স্বাভাবিকের চেয়ে ১ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা কম।

দক্ষিণ ২৪ পরগনা একাধিক জেলাতে বৃষ্টির কমলা সতর্কতা জারি করা হয়েছে। বজ্রবিদ্যুৎ-সহ ঝড়-বৃষ্টির সময়ে সাধারণ মানুষকে নিরাপদ আশ্রয়ে থাকার পরামর্শ দিয়েছে আবহাওয়া অফিস। দক্ষিণবঙ্গের জেলাগুলিতে আজ, বৃহস্পতিবার বজ্রবিদ্যুৎ-সহ ঝড় বৃষ্টির সম্ভাবনা রয়েছে। ৫০ থেকে ৬০ কিলোমিটার প্রতি ঘণ্টা পর্যন্ত দমকা ঝড়ো হাওয়া বইতে পারে। আজ, বৃহস্পতিবার সকাল থেকে আর্দ্রতাজনিত অস্বস্তি বাড়বে জেলাগুলিতে। বিকেল বা সন্ধ্যা থেকে দমকা ঝড় হওয়ার সঙ্গে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি রয়েছে৷ কোথাও কোথাও কালবৈশাখীর পরিস্থিতিও আছে বলে জানিয়েছে আবহাওয়া দফতর। শুক্র ও শনিবারে ঝড়-বৃষ্টির সম্ভাবনা বেশি দক্ষিণবঙ্গের জেলাগুলিতে।

আগামী পাঁচ দিনে রাজ্যের তাপমাত্রা খুব বেশি বাড়বে না। ইতিমধ্যেই রাজ্যের বেশ কিছু জায়গায় তাপমাত্রা অনেকটাই কমে গিয়েছে। এরপর ঝড়-বৃষ্টি হলে তাপমাত্রার পারদ আরও কিছুটা কমতে পারে বলে জানাচ্ছেন আবহাওয়াবিদরা।

আলিপুর আবহাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী, এদিন কলকাতা শহরে ঝেঁপে বৃষ্টি এবং সেই সঙ্গে ঝোড়ো হাওয়ার সম্ভাবনা রয়েছে। উত্তরবঙ্গের জেলাগুলির ক্ষেত্রে আগামী ২৫ ও ২৬ তারিখ পর্যন্ত বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে। বিশেষ করে উত্তরের উপরের দিকের জেলাগুলি অর্থাৎ, দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, জলপাইগুড়ি ও কোচবিহার জেলায় বেশ কিছু জায়গায় বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টির পূর্বাভাস দিয়ে রেখেছে আলিপুর আবহাওয়া দফতর।