Placeholder canvas
কলকাতা শনিবার, ২৪ ফেব্রুয়ারী ২০২৪ |
K:T:V Clock

Narendra Modi |Thali | মোদির আমেরিকার সফরকে বিশেষ সম্মান, থালিতে ভারতীয় ছোঁয়া

Updated : 12 Jun, 2023 11:29 PM
AE: Abhijit Roy
VO: Soumi Ghosh
Edit: Silpika Chatterjee

কলকাতা: চলতি মাসে ৪ দিনের আমেরিকা সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Narendra Modi)। আগামী ২১ থেকে ২৪ জুন  প্রধানমন্ত্রীর মার্কিন সফরকে বিশেষ করে রাখতে নানা পর্যায়ে প্রস্তুতি চলছে সে দেশে। আমেরিকায় মোদিকে স্বাগত জানাতে তৈরি হচ্ছে ‘মোদিজি থালি’ (ModiJi Thali)! নতুন থালির এমনই নাম দিয়েছেন রেস্তোরাঁ। আমেরিকার নিউ জার্সি শহরের এই রেস্তোরাঁটির মালিক ভারতীয় বংশোদ্ভূত শেফ শ্রীপদ কুলকার্নি। আমেরিকায় মোদির জনপ্রিয়তার কথা মাথায় রেখেই এই থালি প্রস্তুত করা হয়েছে।

কুলকার্নি জানিয়েছেন, আমেরিকায় (United States America) প্রবাসী ভারতীয় (Overseas Indians) বা ভারতীয় বংশোদ্ভূতদের চাহিদা এবং স্বাদের কথা মাথায় রেখে এই থালি সাজানো হয়েছে। নিউজার্সির একটি রেস্তোরাঁ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আসন্ন মার্কিন যুক্তরাষ্ট্র সফরের সম্মানে একটি বিশেষ ‘থালি’ তৈরি করেছে, সংবাদ সংস্থা এএনআই জানিয়েছে। শেফ শ্রীপাদ কুলকার্নির তৈরি ‘মোদি জি থালি’-তে রয়েছে খিচড়ি, রসগুল্লা, সরসন কা সাগ, কাশ্মীরি দম আলু, ইডলি, ধোকলা, চাচ এবং পাপড় সহ অন্যান্য খাবার।

রেস্তোরাঁর মালিকও শীঘ্রই বিদেশ মন্ত্রী এস জয়শঙ্করকে উত্সর্গীকৃত একটি দ্বিতীয় থালি চালু করার পরিকল্পনা করছেন বলে জানা গেছে। তিনি বলেন, আমরা শীঘ্রই এই থালিটি চালু করার পরিকল্পনা করছি। আমি খুব ইতিবাচক যে এটি জনপ্রিয়তা অর্জন করতে চলেছে। একবার এটি ভাল হলে আমি জয়শঙ্কর থালি চালু করার পরিকল্পনাও করছি। কারণ আমেরিকায় প্রবাসী ভারতীয় বা ভারতীয় বংশোদ্ভূতদের মধ্যে তারও সেই রকস্টারের আবেদন রয়েছে,” তিনি যোগ করা হয়েছে। ‘থালি’ ২০১৯ সালে ভারত সরকারের সুপারিশের পরে জাতিসংঘ কর্তৃক ২০২৩ কে আন্তর্জাতিক বাজরা বছর হিসাবে ঘোষণা করার জন্যও শ্রদ্ধা জানায়। গত বছর, ১৭ সেপ্টেম্বর প্রধানমন্ত্রী মোদির জন্মদিনের আগে, দিল্লি-ভিত্তিক একটি রেস্তোরাঁ 56 ইঞ্চি নরেন্দ্র মোদি থালি নামে একটি থালি চালু করেছিল।  কনট প্লেসের একটি রেস্তোরাঁ, নিরামিষ এবং আমিষ উভয় বিকল্পের সঙ্গে ৫৬ টি আইটেম সহ ‘থালি’ চালু করেছে।

ভারতীয় আমেরিকানরা ১৮ জুন আমেরিকা জুড়ে ২০টি প্রধান শহরে ‘ভারত একতা দিবস’ পদযাত্রার মাধ্যমে তাকে স্বাগত জানানোর পরিকল্পনা করছে, আয়োজকরা ঘোষণা করেছেন। আগামী ২২ জুন আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন এবং ফার্স্ট লেডি জিল বাইডেনের সঙ্গে নৈশভোজে যোগ দেবেন তিনি। এ পর আমেরিকার কংগ্রেসে একটি যৌথ বৈঠকে উপস্থিত থাকবেন মোদি। তিনিই হবেন ভারতের প্রথম প্রধানমন্ত্রী যিনি আমেরিকার কংগ্রেসের বৈঠকে দ্বিতীয় বার যোগ দেবেন।