Placeholder canvas
কলকাতা শনিবার, ১৮ মে ২০২৪ |
K:T:V Clock

এবার ভুটানের সঙ্গে রেলপথে জুড়বে ভারত, শীঘ্রই শুরু হবে সমীক্ষা

Updated : 7 Nov, 2023 7:21 PM
AE: Hasibul Molla
VO: Soumi Ghosh
Edit: Silpika Chatterjee

নয়াদিল্লি: এবার ভুটানের সঙ্গে রেলপথে জুড়বে ভারত। সম্প্রতি ভুটানের রাজা (Bhutan king) জিগমি খেসার নামগয়াল ওয়াংচুক ভারতে সফরে এসেছেন। দিল্লিতে গতকাল তিনি বৈঠক করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির (PM Narendra Modi) সঙ্গে। সেই বৈঠকেই সিদ্ধান্ত নেওয়া হয়েছে, ভারত ও ভুটান যুক্ত হবে রেল পথের মাধ্যমে। রেলপথের জায়গা খুঁজতে সমীক্ষা করার ব্যাপারে ভুটানের রাজা সম্মত হয়েছেন। শীঘ্রই সমীক্ষা শুরু হবে।

সোমবার নয়া দিল্লিতে আসেন ভুটানের রাজা জিগমি খেসার নামগেল ওয়াংচুক। তাঁকে স্বাগত জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। দু-পক্ষের মধ্যে একপ্রস্থ বৈঠকও হয়েছে। বৈঠকের পর মোদি টুইটারে জানান, ভুটানের রাজা জিগমি খেসার নামগেল ওয়াংচুককে ভারতে স্বাগত জানাতে পেরে আনন্দিত। ভারত-ভুটান দ্বিপাক্ষিক সম্পর্কের বিভিন্ন দিক নিয়ে আমরা অত্যন্ত উষ্ণ এবং ইতিবাচক আলোচনা করেছি। ভুটানের পাশে থাকার বার্তা দিয়ে ভুটানের জনগণের উন্নয়ন ও কল্যাণের জন্য দৃষ্টি প্রসারিত করা হচ্ছে বলেও জানান প্রধানমন্ত্রী।

পশ্চিমবঙ্গের বানারহাটের সঙ্গে ভুটানের সামসের মধ্যে রেল সংযোগ গড়ে তোলার বিষয়ে দু-পক্ষই সম্মত হয়েছেন। এছাড়া অসমের দারাঙ্গা ও ভুটানের সামদ্রুপে নতুন অভিবাসী চেকপয়েন্ট খোলার ব্যাপারেও আলোচনা হয়েছে। পাশাপাশি দ্বিপাক্ষিক বাণিজ্য-পরিকাঠামো, ব্যবসা ও মিউচ্যুয়ালে বিনিয়োগ, বিদ্যুৎ, স্বাস্থ্য, শিক্ষা, মহাকাশ প্রযুক্তি, এমনকি দুই দেশের জনগণের মধ্যে সংযোগ বাড়ানোর বিষয় নিয়েও ভুটানের রাজার সঙ্গে প্রধানমন্ত্রী মোদির ইতিবাচক আলোচনা হয়েছে বলে জানা গিয়েছে।