Placeholder canvas
কলকাতা শনিবার, ০২ মার্চ ২০২৪ |
K:T:V Clock

Highest Population | জনসংখ্যা বৃদ্ধি ভারতে, চিনকে চাপিয়ে বিশ্বের জনবহুল দেশের তকমা ভারতের

Updated : 11 Jun, 2023 1:46 PM
AE: Abhijit Roy
VO: Soumi Ghosh
Edit: Silpika Chatterjee

কলকাতা: চিনকে (China) ছাড়িয়ে ভারত বিশ্বের (World) সবচেয়ে জনবহুল দেশ হিসাবে উঠে এল ভারত (India)। বুধবার রাষ্ট্রসঙ্ঘের প্রকাশিত তথ্য অনুযায়ী, ভারতের জনসংখ্যা ১৪২.৮৬ কোটি, এদিকে চিনের (China) জনসংখ্যা ১৪২.৫৭ কোটি। 

১৯৫০ সালে জনসংখ্যার তথ্য সংগ্রহ করা শুরু করার পর এই প্রথমবার ভারত সর্বাধিক জনবহুল দেশের তালিকায় শীর্ষে উঠে এল। জন্মহার কমে যাওয়া এবং শ্রমশক্তির বয়স বাড়ার কারণে চিন জনসংখ্যা কমেছে। ভারতে ২০১১ সালে শেষবারের মতো জনগননা করা হলেও ১০ বছর পর অর্থাৎ ২০২১ সালে করোনা অতিবারির জন্য তা করা যায়নি। 

রাষ্ট্রসঙ্ঘের তথ্য অনুযায়ী ভারতের জনসংখ্যার প্রায় এক চতুর্থাংশের বয়স ১৪ বছরের কম। জনসংখ্যার ৬৮ শতাংশ ১৫ থেকে ৬২ বছর বয়সী। মাত্র সাত শতাংশের বয়স ৬৫ বছরের বেশি। অনেকে মনে করছে যে আগামী তিন দশক ভারতে জনসংখ্যা ১৬৫ কোটিতে পৌঁছাবে এবং তারপরে তা হ্রাস পেতে শুরু করবে। রাষ্ট্রসঙ্ঘের রিপোর্টে অনুমান করা হয়েছে, যে ২০২৩ সালের মাঝামাঝি বিশ্বে জনসংখ্যা ৮.০৪৫ বিলিয়ন হবে।

এদিকে ভারতের তুলনায় চিনা নাগরিকদের গড় বয়স অনেকটা বেশি। চিনে গড়ে মহিলারা বাঁচেন ৮২ বছর, পুরুষরা বাঁচেন ৭৬ বছর। এদিকে ভারতে গড়ে মহিলারা বাঁচেন ৭৪ বছর এবং পুরুষরা বাঁচেন ৭১ বছর। এদিকে ভারতের জনসংখ্যার সিংহভাগ যুব সম্প্রদায়ের হওয়ায় তা ভারতীয় অর্থনীতিকে সাহায্য করবে বলে আশা করা হচ্ছে। এদিকে চিনের ক্ষেত্রে জনসংখ্যার একটা বড় অংশ বৃদ্ধ হওয়ায় তা দেশের অর্থনীতির ওপর বড় বোঝা বলে মনে করা হচ্ছে।