Placeholder canvas
কলকাতা রবিবার, ১০ ডিসেম্বর ২০২৩ |
K:T:V Clock

Priyanka Chopra | জন্মদিনে বিশ্বসুন্দরী প্রিয়াঙ্কা

Updated : 19 Jul, 2023 9:11 PM
AE: Hasibul Molla
VO: Soumi Ghosh
Edit: Silpika Chatterjee

সূত্রপাত হিন্দি চলচিত্র দিয়ে তারপরে ছাপ ফেলেছেন ইংরেজি চলচ্চিত্রেও অভিনেত্রী, মডেল, গায়িকা, চলচ্চিত্র, প্রযোজক, লেখিকা, মানবহিতৈষী প্রিয়াঙ্কা । ২০০০ সালে তিনি মিস ওয়ার্ল্ড উপাধি লাভ করেন। প্রিয়াঙ্কা চোপড়া ১৯৮২ সালের ১৮ জুলাই ভারতের বিহারের (বর্তমানে ঝাড়খণ্ড) জামশেদপুরে জন্মগ্রহণ করেন। তার পিতা অশোক চোপড়া এবং মাতা মধু চোপড়া দুজনেই ভারতীয় সেনাবাহিনীর চিকিৎসক। 

২০০২ সালে তামিল ঠামিজান চলচ্চিত্রের মাধ্যমে তার অভিষেক হয়। হিন্দি চলচ্চিত্রে তিনি সানি দেওলের বিপরীতে দ্য হিরো ছবির মাধ্যমে প্রবেশ করেন। তার উল্লেখযোগ্য সিনেমা বলিউড: দা স্কাই ইজ পিঙ্ক, বাজীরাও মাস্তানী, কৃষ ৩, জাঞ্জির, অগ্নিপথ, বর্ফী!, ডন ২, ডন, কৃষ, মুঝসে শাদী করোগী, গড তুসি গ্রেট হো, বরসাত, দোস্তানা, ফ্যাশন, দ্য হোয়াইট টাইগার, দিল ধড়কনে দো, তেরি মেরি কাহানি, জি লে জারা, পেয়ার ইম্পোসিবল ইত্যাদি।

এছাড়াও বলিউডের পাশাপাশি তিনি হলিউডেও অনেক টিভি সিরিজ এবং সিনেমায় অভিনয় করেছেন। হলিউড: বেওয়াচ, দ্য ম্যাট্রিক্স রিসারেকশন, দ্য হোয়াইট টাইগার, সিটাডেল, লাভ এগেইন, কোয়ান্টিকো, উই ক্যান বি হিরোস, ইসনট ইট রোমান্টিক, সুপার সোল সানডে ইত্যাদি।

২০০৪ সালে আন্দাজ ছবির জন্য তিনি সেরা নবাগতা অভিনেত্রী হিসেবে ফিল্মফেয়ার পুরস্কার লাভ করেন। ২০০৮ সালে তিনি ফ্যাশন ছবির জন্য শ্রেষ্ঠ অভিনেত্রী বিভাগে জাতীয় চলচ্চিত্র পুরস্কার ও ফিল্মফেয়ার পুরস্কার লাভ করেন। ২০১৬ সালে তিনি ভারত সরকার প্রদত্ত চতুর্থ বেসামরিক পুরস্কার পদ্মশ্রী অর্জন করেন এবং টাইম ম্যাগাজিন প্রকাশিত তালিকায় শীর্ষ ১০০ প্রভাবশালী নারী হিসেবে তালিকাভুক্ত হন। ২০১৮ সালের ১ ডিসেম্বর মার্কিন পপ তারকা নিক জোনাস ও প্রিয়াঙ্কা চোপড়া বিবাহ বন্ধনে আবদ্ধ হন।