Placeholder canvas
কলকাতা রবিবার, ১৬ জুন ২০২৪ |
K:T:V Clock

Wrestling Protest | স্টেডিয়াম থেকে ফুটপাতে, ন্যায়বিচারের আশায় ধর্নায় ভারতীয় কুস্তিগিররা

Updated : 24 Apr, 2023 4:43 PM
AE: Hasibul Molla
VO: Soumi Ghosh
Edit: Monojit Malakar


নয়াদিল্লি:মঞ্চ থেকে ফুটপাথ! ন্যায়বিচারের আশায় মধ্যরাতে খোলা আকাশের নিচে কাটালেন ভারতীয় কুস্তিগিররা (Indian Wrestler)। জাতীয় কুস্তির সংস্থার সভাপতি ব্রিজভূষণ শরন সিং (Brijbhushan Singh )-কে গ্রেফতারের দাবিতে রবিবার যন্তর মন্তরে ফের ধর্নায় বসলেন সাক্ষী মালিক (Sakshi Malik), বজরং পুনিয়া, ভিনেশ ফোগাটরা (VineshPhogat Indian wrestler)। প্রায় তিন মাস পর আবার ধর্নায় বসলেন দেশের নামী কুস্তিগিররা
সেন্ট্রাল দিল্লির কনোট প্লেস পুলিশ থানায় রেস্টলিং ফেডারেশন অফ ইন্ডিয়ার প্রধান ব্রিজ ভুষণ সরণ সিংয়ের বিরুদ্ধে যৌন হেনস্থার অভিযোগ দায়ের করেছেন সাতজন মহিলা কুস্তিগির। এর আগেও অভিযোগ করেছিলেন তাঁরা। তার ভিত্তিতে সরকার একটি তদন্ত কমিটি গঠন করেছিল। অনুরাগ ঠাকুর জানিয়েছিলেন, সমস্ত অভিযোগ খতিয়ে দেখতে কিংবদন্তি বক্সার এম সি মেরি কমের নেতৃত্বে পাঁচ সদস্যের তদারকি কমিটি ঘোষণা করেছেন।২৩ জানুয়ারি মেরি কমের অধীনে পাঁচ সদস্যের তদন্ত কমিটি গঠন করে কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রক। এক মাসের মধ্যে রিপোর্ট জমা দিতে বলা হয়।কিন্তু তিন মাস কেটে গেলেও সেই রিপোর্ট প্রকাশ্যে আনা হয়নি।দিল্লি পুলিশের বিরুদ্ধেও অসহযোগিতার অভিযোগ তুলেছেন। রবিবার দিল্লির কন্নট প্লেস থানায় ব্রিজভূষণের বিরুদ্ধে যৌন নির্যাতনের অভিযোগ করা হয়। কিন্তু পুলিশ এফআইআর দায়ের করতে চায়নি। সেই কারণেই তারা নতুন করে ধর্না শুরু করেন। তাঁদের দাবি, মহিলা কুস্তিগিরদের যৌন নির্যাতন করা হলেও তাঁর বিরুদ্ধে কোনও এফআইআর দায়ের করা হচ্ছে না।
সাক্ষী মালিক বলেন, ‘আমাদের রিপোর্ট চাই। সেটা প্রকাশ্যে আনা হোক।বজরং পুনিয়া, ভিনেশ ফোগাট এবং অন্যান্য কুস্তিগীররা ভারতের রেসলিং ফেডারেশন (ডব্লিউএফআই) প্রধানের বিরুদ্ধে অভিযোগের তদন্তকারী তদারকি প্যানেলের রিপোর্ট সরকারকে প্রকাশ করার দাবি জানিয়েছেন। রিও অলিম্পিক ব্রোঞ্জ পদক জয়ী সাক্ষী মালিক বলেছেন, ‘আমরা যন্তর মন্তর থেকে নড়ব না, এই লড়াই থামবে না।বিনেশ ফোগাট বলেন, ‘যত দিন না বিচার পাই আমরা এখানেই অবস্থানে থাকব। এখানে খাব ঘুমবো। ক্রীড়ামন্ত্রী অনুরাগ ঠাকুর এবং বাকি আধিকারিকদের সঙ্গে যোগাযোগের চেষ্টা করেছি গত তিন মাস ধরে। আমাদের ফোন ধরা হয় না। কমিটি কোনও উত্তর দিচ্ছে না। দেশের হয়ে এত পদক জিতেছি। তার পরেও আমাদের ক্যারিয়ার অনিশ্চয়তার সামনে দাঁড়িয়ে রয়েছে।যেসব মেয়েরা অভিযোগ করেছে তাদের মৃত্যুর পর কি রিপোর্ট আসবে? প্রশ্ন উঠেছে বিশ্ব চ্যাম্পিয়নশিপের পদক বিজয়ী ভিনেশ ফোগাটের। বজরং পুনিয়ার দাবি আবার, ব্রিজভূষণ গ্রেফতার না হওয়া পর্যন্ত আমরা এখান থেকে কোথাও নড়ছি না।
ব্রিজভূষণের শাস্তি এবং ভারতীয় কুস্তি সংস্থার প্রশাসনের পরিবর্তন দাবি জানিয়ে নয়া দিল্লির যন্তর মন্তরে অবস্থান বিক্ষোভ শুরু করেছিলেন ভারতের প্রথম সারির কুস্তিগিররা। সেই অবস্থান বিক্ষোভে তাঁরা দাবি করেছিলেন, ফেডারেশন কর্তারা মহিলা কুস্তিগীরের সঙ্গে অশ্লীল ব্যবহার করেছিল।