Placeholder canvas
কলকাতা সোমবার, ০৪ মার্চ ২০২৪ |
K:T:V Clock

Whatsapp Fake Call | সাবধান! অচেনা নম্বর থেকে একের পর এক ভুয়ো ফোন হোয়াটসঅ্যাপে

Updated : 13 May, 2023 5:26 PM
AE: Hasibul Molla
VO: Priti Saha
Edit: Monojit Malakar

কলকাতা: পরিচিতদের সঙ্গে যোগাযোগ রাখার গুরুত্বপূর্ণ মাধ্যম হোয়াটসঅ্যাপ (Whatsapp)। চ্যাটের সঙ্গে এখানে করা যায় ভয়েস কল ও ভিডিও কল। নিত্যনতুন অনেক ফিচার্সও যুক্ত হয়েছে এই অ্যাপে (App)। কিন্তু স্প্যাম কলের জ্বালায় বিরক্ত হচ্ছেন ইউজাররা (Users)। সম্প্রতি হোয়াটসঅ্যাপে আসছে একের পর এক আন্তর্জাতিক ভুয়ো ফোন (Fake Calls)। কখনও প্লাস ১, তো কখনও প্লাস দিয়ে শুরু বেশ অনেকগুলো সংখ্যার নম্বর দিয়ে কল। কলকাতা তথা পশ্চিমবঙ্গের হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীরাও বর্তমানে এই সমস্যার সম্মুখীন হচ্ছেন। এই নিয়ে একাধিক সোশ্যাল মিডিয়ায় অভিযোগ জানিয়েছেন অনেকে। এরপরই সমস্যা মেটাতে তড়িঘড়ি পদক্ষেপ করে হোয়াট্‌সঅ্যাপের নিয়ন্ত্রক সংস্থা মেটা। তাদের তরফেই সতর্কতামূলক পদক্ষেপ হিসাবে গ্রাহকদের তিনটি নম্বর থেকে ফোন এলে না ধরার পরামর্শ দেওয়া হয়েছে। পাশাপাশি, নম্বরটিকে ‘ব্লক’ করে, সংস্থার কাছে ‘রিপোর্ট’ করার কথাও বলা হয়েছে। 

তদন্তে নেমে মেটা জানতে পেরেছে, মূলত আন্তর্জাতিক কল (আইএসডি)-এর মাধ্যমেই গ্রাহকদের ফাঁসানো হচ্ছে। হোয়াটসঅ্যাপের বিপুল সংখ্যক গ্রাহকের কথা মাথায় রেখেই তাদের একাংশকে ভুল বুঝিয়ে টাকা তোলা হচ্ছে। প্রতারণার ঘটনা সব চেয়ে বেশি ঘটছে মালয়েশিয়া, কেনিয়া, ভিয়েতনাম এবং ইথিওপিয়ায়। অনেক গ্রাহকই এক দিন অন্তর ভুয়ো নম্বর থেকে ফোন পাচ্ছেন। যেসব নম্বর থেকে ফোন আসছে সেগুলি ইথিওপিয়া (+251), মালয়েশিয়া (+60), ইন্দোনেশিয়া (+62), কেনিয়া (+254), ভিয়েতনাম (+84) ইত্যাদি দেশের। 

হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ জানিয়েছে, নম্বরের শুরুতে যদি ৮৪, ৬২ এবং ৬০ থাকে, তবে ভুলেও সেই ফোন তুলবেন না। কেটে দিয়ে নম্বরটিকে ব্লক করবেন। এরপর হোয়াটসঅ্যাপে রিপোর্ট জানাতে পারেন। পাশাপাশি আপনি বা আপনার চেনা পরিচিত কেউ যদি এই ফোন পেয়ে থাকে তাহলে তাকেও তৎক্ষণাৎ সতর্ক করুন। এই ভাবে আমরা প্রতারণার বিরুদ্ধে লড়তে পারব। সাম্প্রতিক সময়ে একাধিক কৌশলে প্রতারণার ফাঁদ পেতেছে জালিয়াতরা। কখনো চাকরির নাম করে তো কখনো পরিচিত হয়ে। আবার বিদ্যুৎ বিলের নাম করেও প্রতারণা শুরু হয়েছে হোয়াটসঅ্যাপে। সুতরাং, এই ধরণের মেসেজের প্রতিক্রিয়া না জানিয়ে সেগুলি তৎক্ষণাৎ রিপোর্ট করুন। 

হোয়াটসঅ্যাপে ব্লক করার জন্য প্রথমে হোয়াটসঅ্যাপের সেটিংস অপশনে যেতে হবে। তারপর প্রাইভেসি অপশনে ক্লিক করে ব্লক কন্ট্যাক্ট অপশন সিলেক্ট করতে হবে। এখানে অ্যাড বাটনে ক্লিক করে যে সব কন্ট্যাক্ট আপনি ব্লক করতে চান সেগুলি সিলেক্ট করলেই ব্লক হয়ে যাবে। হোয়াটসঅ্যাপে এই প্রতারণা বা স্প্যাম কল রুখতে নতুন পরিষেবার কথা জানিয়েছে সংস্থা। এবার হোয়াটসঅ্যাপে ট্রুকলারের সুবিধা পাবেন। ভিডিও ও ভয়েস কল দুই ক্ষেত্রে স্প্যাম কল রুখবে সংস্থা। খুব শীঘ্রই প্ল্যাটফর্মে এই পরিষেবা যুক্ত হবে বলে জানা গিয়েছে।