Placeholder canvas
কলকাতা রবিবার, ১৪ জুলাই ২০২৪ |
K:T:V Clock

New Garia-Ruby Metro | বৃহস্পতিবার প্রধানমন্ত্রীর হাত ধরে সূচনা নিউ গড়িয়া-রুবি রুট

Updated : 1 May, 2023 2:48 PM
AE: Hasibul Molla
VO: Soumi Ghosh
Edit: Monojit Malakar

কলকাতা: প্রধানমন্ত্রীর নরেন্দ্র মোদি (Prime Minister Narendra Modi) উদ্বোধন করবেন নিউ গড়িয়া-রুবি মেট্রো (New Garia-Ruby Metro )।  জানা গিয়েছে, আগামী ৬ মে পুরী-হাওড়া বন্দে ভারত এক্সপ্রেস (Puri-Howrah Vande Bharat Express) উদ্বোধনের দিনই রুবি মেট্রোর শুভ সূচনা করতে পারেন মোদি। ওই দিন পুরী থেকে ভার্চুয়ালি নিউ গড়িয়া-রুবি রুটের মেট্রোর উদ্ধোধন করতে পারেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।শহর কলকাতায় তিনটি রুটে মেট্রো চলাচল করছে ইতিমধ্যেই। আগামী বৃহস্পতিবার সূচনা হতে পারে নিউ গড়িয়া থেকে রুবি পর্যন্ত অরেঞ্জ রুটে মেট্রো চলাচল।  সূত্রের খবর, ইতিমধ্যেই কলকাতা মেট্রো রেল কর্তৃপক্ষকে প্রস্তুত থাকতে বলা হয়েছে।

৩০ জানুয়ারি নিউ গড়িয়া-রুবি মেট্রোপথ পরিদর্শনে এসেছিলেন কমিশনার অফ রেলওয়ে সেফটি। এরপর যাত্রী পরিষেবার ছড়পত্রও মিলে যায়। তবে কেন্দ্রীয় সরকারের সবুজ সংকেত না মেলায় যাত্রী পরিষেবা চালু হয়নি এই রুটে। নিউ গড়িয়া থেকে রুবি রুটের মধ্যে মোট পাঁচটি স্টেশন রয়েছে। সেগুলি হল কবি সুভাষ, সত্যজিৎ রায়, জ্যোতিরিন্দ্র নন্দী, কবি সুকান্ত এবং হেমন্ত মুখোপাধ্যায় অর্থাৎ রুবি। জানা গিয়েছে, এই রুটে নূন্যতম ভাড়া ৫ টাকা। নিউ গড়িয়া থেকে রুবি পর্যন্ত যেতে লাগবে ২০ টাকা। এদিকে রুবি থেকে এক টোকেনেই দক্ষিণেশ্বর যেতে ভাড়া লাগবে ৪৫ টাকা। রুবি থেকে টালিগঞ্জ পর্যন্ত যেতে ভাড়ার ৩৫ টাকা। এছাড়াও, রুবি থেকে এসপ্ল্যানেড, চাঁদনি কিংবা কালীঘাটে যেতে ভাড়া ৪০ টাকা। হয়েছে। রুবি থেকে দক্ষিণেশ্বর যেতে হলে যাত্রীদের রুবি থেকে কবি সুভাষ স্টেশনে নামতে হবে এবং সেখান থেকে দক্ষিণেশ্বরগামী মেট্রোতে উঠতে হবে।

গত শুক্রবার রাজ্যের দ্বিতীয় বন্দে ভারত (Vande Bharat) এক্সপ্রেসের পরীক্ষামূলক চালানো হয়ছে। দক্ষিণ-পূর্ব রেল (SE Rail) খড়্গপুর ডিভিশনের আওতায় এই দ্বিতীয় বন্দে ভারত এক্সপ্রেস চলাচল করবে হাওড়া থেকে পুরী (Howrah to Puri) পর্যন্ত। শুক্রবার সকালে হাওড়া স্টেশনের ২১ নম্বর প্ল্যাটফর্ম থেকে সকাল ৬টা ১০ মিনিটে ট্রেনটি যাত্রা শুরু করে। খড়্গপুর, বালেশ্বর, ভদ্রক, কটক, ভুবনেশ্বর হয়ে দুপুর ১২টা বেজে ৩৫ মিনিটে পুরীতে গিয়ে পৌঁছায়। এর আগে গত ৩০ ডিসেম্বর গুজরাটে বসেই ভার্চুয়ালি হাওড়া-এনজেপি বন্দে ভারত এবং বেহালা মেট্রোর সূচনা করেছিলেন প্রধানমন্ত্রী।