Placeholder canvas
কলকাতা মঙ্গলবার, ২৭ ফেব্রুয়ারী ২০২৪ |
K:T:V Clock

Rwandan President Paul Kagame | রোয়ান্ডার মিলিটারিতে বড়সড় বদল

Updated : 8 Jun, 2023 8:56 PM
AE: Samrat Saha
VO: Soumi Ghosh
Edit: Silpika Chatterjee

রোয়ান্ডা: রোয়ান্ডার প্রেসিডেন্ট পল কাগামে (Rwandan President Paul Kagame) দেশের মিলিটারির নেতৃত্বে বড় পরিবর্তন নিয়ে এলেন। বুধবার নতুন প্রতিরক্ষা মন্ত্রীর ঘোষণা করলেন তিনি। নতুন আর্মি চিফ ঘোষণা করলেন। আভ্যন্তরীণ নিরাপত্তার প্রধানও নিয়োগ করলেন তিনি। আর্মি মুখপাত্র রোনাল্ড আরভিভাঙ্গা (Ronald Rvivanga) স্থানীয় সংবাদমাধ্যমকে জানান যে, দীর্ঘ দিন ধরে পদে থাকা মেজর জেনারেল অ্যালয়েস মুগাঙ্গা ও ব্রিগেডিয়ার জেনারেল ফ্রান্সিস মুটিগন্ডাকে সরিয়ে দেওয়া হয়েছে। শৃঙ্খলাভঙ্গের দায়ে তাঁদের সরিয়ে দেওয়া হয়েছে। আইন অনুয়ায়ী, তাদেরকে মিলিটারি অস্ত্রশস্ত্র হস্তান্তর করতে হবে। আর্মি ছাড়তে হবে কোনও সুবিধা ছাড়াই।  

অন্য ১৪ অফিসারদের সরিয়ে দেওয়া হয়েছে। অন্য আরও ২০০ জনকে সরিয়ে দেওয়া হয়েছে। তা রোয়ান্ডার প্রতিরক্ষা বাহিনীর (Rwanda Defence Force) থেকে একটি বিবৃতিতে তা জানানো হয়েছে। মঙ্গলবার কাগামে শীর্ষ নিরাপত্তা আধিকারিকদের রদবদলের ঘোষণা করেন। এজন্য তিনি অবশ্য কোনও কারণ দেখাননি। তিনি বলেন, অ্যালবার্ট মুরাসিরাকে সরিয়ে জুভেনাল মারিজামুন্ডাকে প্রতিরক্ষা মন্ত্রী করা হয়েছে। অ্যালবার্ট মুরাসিরা ২০১৮ সাল থেকে এই পদে ছিলেন। ৫৮ বছর বয়সী মারিজামুন্ডা (Marizamunda) রোয়ান্ডার সংশোধনাগারের প্রধান ছিলেন। তিনি পুলিশের প্রাক্তন ডিআইজিও।

কাগামে মুবারক মুগঙ্গাকে (Mubarak Muganga) নতুন চিফ অফ ডিফেন্স স্টাফ নিয়োগ করেছেন। ভিনসেন্ট ন্যাকারুন্ডিকে (Vincent Nyakarundi) আর্মি চিফ অফ স্টাফ নিয়োগ করেছেন। জঁ বস্কো এনটিবিটুরাকে (Jean Bosco Ntibitura) আভ্যন্তরীণ নিরাপত্তার ডিজি করেছেন।  অন্যান্য আরও পরিবর্তন করা হয়েছে। জেহাদিদের বিরুদ্ধে লড়ার জন্য মোজাম্বিকে যে বাহিনী রয়েছে তার নেতৃত্বেও বদল আনা হয়েছে। দ্রুত তা বাস্তবায়িত করতে বলা হয়েছে। কাগামে ১১৬টি রাঙ্কে বদল করেছেন। গত সপ্তাহে দ্য ডেমোক্রেটিক রিপাবলিক অফ কঙ্গোজ আর্মি রোয়ান্ডার মিলিটারিকে ও এমম২৩ বিদ্রোহী গ্রুপকে অভিযুক্ত করেছে পূর্ব কঙ্গোলিজ শহর গোমাতে আক্রমণ করার জন্য। দ্য ডেমোক্রেটিক রিপাবলিক কঙ্গো প্রতিবেশী রোয়ান্ডাকে প্রায়ই অভিযুক্ত করে যে, তারা এম ২৩ গ্রুপকে সমর্থন জোগাচ্ছে। 

Tags: