কলকাতা বুধবার, ১২ জুন ২০২৪ |
K:T:V Clock

Amarta Sen | Visva Bharati University | প্রতীচীর সমানে ধরনা মঞ্চে শামিল শুভাপ্রসন্ন থেকে গৌতম ঘোষ

Updated : 6 May, 2023 1:20 PM
AE: Hasibul Molla
VO: Priti Saha
Edit: Monojit Malakar

বোলপুর: অমর্ত্য সেনকে (Amartya Sen) হেনস্তার প্রতিবাদে বিশ্বভারতী বাচাও কমিটির পক্ষ থেকে ধরনা কর্মসূচি শুরু হল শনিবার। অমর্ত্য সেনের বাড়ি প্রতীচীর সামনে পৃথক দুটি মঞ্চ তৈরি করা হয়েছে। একটি মঞ্চে বসবেন বাংলার বুদ্ধিজীবী মানুষজন। সেই মঞ্চে উপস্থিত হয়েছেন শুভাপ্রসন্ন, গৌতম ঘোষ, কবীর সুমন, যোগেন চৌধুরীদের মত বিশিষ্টজনেরা। পাশাপাশি আরও একটি মঞ্চ তৈরি করা হয়েছে যেখানে শাসক দলের নেতারা প্রতিবাদ জানাবেন। ইতিমধ্যে ধরনা মঞ্চে শামিল হয়েছেন বীরভূমের বাউল শিল্পীরা। রয়েছেন অসংখ্য মহিলা থেকে বিশ্বভারতীর প্রাক্তনী, প্রবীণ আশ্রমিক, অধ্যাপক ও পড়ুয়াদের একটা বড় অংশ।

উল্লেখ্য, বিশ্বভারতীর উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তী অভিযোগ তুলেছেন, অমর্ত্য সেন তাঁর শান্তিনিকেতনের বাড়িতে বিশ্বভারতীর ১৩ ডেসিমেল জমি দখল করে রেখেছেন। চলতি বছরের জানুয়ারি মাসে তিনবার চিঠি দিয়ে সেই জমি ফেরত চেয়েছে বিশ্বভারতী। বিশ্বভারতীর তরফে ১৯৭১ সালের ভূমি দখলদারি উচ্ছেদ আইনের হুঁশিয়ারির নোটিসও দেওয়া হয়েছে অমর্ত্য সেনকে। ১৫ দিনের মধ্যে জমি খালি করার নির্দেশ দিয়েছে বিশ্বভারতী। না হলে বলপ্রয়োগ করে জমির দখল নেওয়া হবে বলেও নোটিসে হুঁশিয়ারি দিয়েছে কর্তৃপক্ষ। অমর্ত্য সেনকে বিশ্বভারতীর কুরুচিকর ভাষায় আক্রমণের প্রতিবাদে শান্তিনিকেতনে তাঁর বাড়ির সামনে আন্দোলনে বসার নির্দেশ দিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)।। সেই নির্দেশ মতো এদিন থেকে ধরনা মঞ্চ করে প্রতিবাদ কর্মসূচি শুরু করল বিশ্বভারতী বাঁচাও কমিটি। আগামী ৪৮ ঘণ্টা ধরে চলবে এই ধরনা।

প্রসঙ্গত, শুক্রবার মালদহ সফর থেকে মুখ্যমন্ত্রী হঁশিয়ারি দিয়ে বলেন, অমর্ত্য সেনের বাড়িতে হাত দিলে আমি যা দেব না,  আমায় চেনে না।  মালদা সফর শেষে কলকাতা ফেরার পথে শুক্রবার বোলপুর স্টেশনে দলীয় নেতা ও প্রশাসনিক কর্তাব্যক্তিদের সঙ্গে কথা বলেন মুখ্যমন্ত্রী। বঙ্গজননী ও পড়ুয়াদের নিয়ে অমর্ত্য সেনের হয়ে জোরদার প্রতিবাদের নির্দেশ দিয়ে যান নেত্রী৷