Placeholder canvas
কলকাতা শুক্রবার, ০৯ ফেব্রুয়ারী ২০২৪ |
K:T:V Clock

Bankura | Dengue | ডেঙ্গি মোকাবিলায় বিশেষ ব্যবস্থা বাঁকুড়া মেডিক্যালে, খোলা হল বিশেষ ইউনিট

Updated : 27 Jul, 2023 9:27 PM
AE: Hasibul Molla
VO: Rachana Mandol
Edit: Silpika Chatterjee

বাঁকুড়া: বর্ষা শুরু হতেই আতঙ্ক বাড়াচ্ছে ডেঙ্গি (Dengue)। ইতিমধ্যেই রাজ্যের বিভিন্ন জায়গা থেকে আসছে জরে আক্রান্ত হওয়ার খবর। জেলা থেকে কলকাতা, সর্বত্রই জরে আক্রান্ত হয়ে হাসপাতালে (Hospital) ভর্তি হতে হচ্ছে রোগীদের। সেই সংখ্যাটা ক্রমশই ঊর্ধ্বমুখী। বাঁকুড়া (Bankura) জেলাতেও ক্রমশ বৃদ্ধি পাচ্ছে ডেঙ্গি আক্রান্তের সংখ্যা। আর তাই ডেঙ্গি মোকাবিলায় এবার বিশেষ ইউনিট চালু করল বাঁকুড়া সম্মিলনী মেডিক্যাল কলেজ। আলাদা করে বেড বরাদ্দ করা না হলেও পৃথক চিকিৎসক ইউনিট বরাদ্দ করা হয়েছে। মজুত রাখা হচ্ছে সমস্ত চিকিৎসা সরঞ্জাম ও প্রয়োজনীয় ওষুধ। 

বাঁকুড়া জেলা জুড়ে ডেঙ্গি আক্রান্তের সংখ্যা ইতিমধ্যেই ৫০ ছাড়িয়েছে। শুধুমাত্র বাঁকুড়া শহরেই আক্রান্তের সংখ্যা ১৪। বাঁকুড়া সহ আশপাশের জেলাগুলির ডেঙ্গি আক্রান্তদের চিকিৎসার জন্য প্রস্তুতি নিয়ে রেখেছে বাঁকুড়া সম্মিলনী মেডিক্যাল কলেজও। ইতিমধ্যেই বিভিন্ন বিভাগের চিকিৎসককে নিয়ে একটি বিশেষ মেডিক্যাল ইউনিট তৈরি করা হয়েছে। চিকিৎসার জন্য প্রয়োজনীয় ওষুধ, চিকিৎসার সরঞ্জাম ও প্লেটলেট মজুত করা হয়েছে। মেডিক্যাল কলেজের তরফে জানানো হয়েছে, ডেঙ্গি মোকাবিলার জন্য সবরকম প্রস্তুতি রাখা হয়েছে। 

এদিকে, রাজ্যের ডেঙ্গি পরিস্থিতি নিয়ে আলোচনা করতে বৃহস্পতিবার বৈঠকে বসতে চলেছে স্বাস্থ্যভবন। রাজ্যের বর্তমান ডেঙ্গি পরিস্থিতি এবং মোকাবিলা— মূলত এই দু’টি বিষয়ে আলোচনা করতেই এই বৈঠকের আয়োজন করা হয়েছে। বৈঠকে উপস্থিত থাকবেন রাজ্যের স্বাস্থ্যসচিব নারায়ণ স্বরূপ নিগম। এছাড়াও স্বাস্থ্যভবনের জনস্বাস্থ্য বিভাগের কর্তা এবং কলকাতা-সহ বাকি জেলাগুলির স্বাস্থ্য আধিকারিকরাও এই বৈঠকে উপস্থিত থাকবেন। বৈঠকে উপস্থিত থাকবেন রাজ্যের মেডিক্যাল কলেজ ও হাসপাতালগুলির সুপার এবং অধ্যক্ষরা।