Placeholder canvas
কলকাতা বুধবার, ২১ ফেব্রুয়ারী ২০২৪ |
K:T:V Clock

Panchayat Election 2023 | ২০ জেলায় বিশেষ পর্যবেক্ষক নিয়োগ কমিশনের

Updated : 17 Jun, 2023 7:46 PM
AE: Hasibul Molla
VO: Soumi Ghosh
Edit: Silpika Chatterjee

কলকাতা:  মনোনয়ন ঘিরে রাজ্য হয়ে উঠেছে দুর্বৃত্তের মুক্তাঞ্চল। শান্তিপূর্ণ নির্বাচনের লক্ষ্যে রাজ্যের ২০ জেলায় ২০ জন বিশেষ পর্যবেক্ষক নিয়োগ নিয়োগ করল রাজ্য নির্বাচন কমিশন (State Election Commission)। শনিবার থেকেই বিশেষ পর্যবেক্ষকরা জেলাভিত্তিক পঞ্চায়েত নির্বাচনের নজরদারির কাজ শুরু করবেন। এছাড়াও স্বরাষ্ট্র সচিব ও ডিজি এর সঙ্গে বৈঠকের পর পরেই রাজ্য নির্বাচন কমিশন স্পর্শকাতর অঞ্চল, স্পর্শকাতর বুথের তালিকা চাইল জেলাগুলির থেকে।

রাজ্যবাসী সাক্ষী থেকেছে রক্তক্ষয়ী মনোনয়নে। গত দুদিন রণক্ষেত্রের চেহারা নিয়ে ছিল দক্ষিণ চব্বিশ পরগণার ভাঙড়৷ বাতাসে ভাসতে পোড়া বারুদের গন্ধ। রাজনৈতিক হিংসাতে প্রাণ হারিয়েছেন দুজন। মুড়ি মুড়কির মতো পড়েছে বোমা গুলি। শুধু ভাঙড় নয় শিরোনামে ছিল ক্যান্ং, চোপড়া, মুর্শিদাবাদ। রক্ত ঝরেছে,  মৃত হয়েছে রাজনৈতিক দলের কর্মী। বিরোধীরা অভিযোগ করেছে তৃণমূলের দুষ্কৃতীরা মনোনয়নের বাধা দিচ্ছে। প্রশ্ন উঠেছে রাজ্য নির্বাচন কমিশনের ভূমিকা নিয়ে। বিরোধীরা নিরাপত্তা চেয়ে কমিশেনর দ্বারস্থ হয়েছিল। পরিস্থিতি দিকে নজর রেখেই কলকাতা হাইকোর্টে প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চে নির্দেশ দিয়েছেন পঞ্চায়েত ভোট (Panchayat Election 2023) কেন্দ্রীয় বাহিনী দিয়ে করতে হবে। অবাধ ও শান্তিপূর্ণ ভোট করতে রাজ্যের সিনিয়র আইএএস অফিসারদের বিশেষ পর্যবেক্ষক হিসেবে নিয়োগ করেছে কমিশন। ২০ জেলায় ২০ জন বিশেষ পর্যবেক্ষক নিয়োগ নিয়োগ করল রাজ্য নির্বাচন কমিশন। পঞ্চায়েত ভোটের সঙ্গে যুক্ত অবস্থায় কারও কোনও অভিযোগ থাকলে বিশেষ পর্যবেক্ষকদের জানাতে পারবে সেই অভিযোগ। তার জন্য বিশেষ পর্যবেক্ষকদের নাম মোবাইল নম্বর সহ বিস্তারিত তথ্য বিজ্ঞাপন দিয়ে দেওয়ার নির্দেশ প্রত্যেকটি জেলার জেলাশাসকদের।

স্বরাষ্ট্র সচিব ও ডিজি এর সঙ্গে বৈঠকের পর পরেই রাজ্য নির্বাচন কমিশন এবার স্পর্শকাতর এলাকা, স্পর্শকাতর বুথের তালিকা চাইল জেলাগুলির থেকে। ন্যূনতম ১০ শতাংশ স্পর্শকাতর বুথ (Sensitive Booth), স্পর্শকাতর এলাকার তালিকা পাঠানোর নির্দেশ জেলাগুলিকে। শনিবারের মধ্যেই পাঠানোর নির্দেশ জেলাগুলিকে। এই স্পর্শকাতর অঞ্চল ও স্পর্শকাতর বুথের সংখ্যার উপরই নির্ভর করবে বাহিনী মোতায়েন করা হবে। কমিশনের তরফে জেলাগুলি থেকে বুথ ভিত্তিক ও অঞ্চল ভিত্তিক তালিকা চাওয়া হয়েছে বলেই কমিশন সূত্রে খবর। স্বরাষ্ট্র সচিব ও ডিজি এর সঙ্গে রাজ্য নির্বাচন কমিশনার রাজীব সিনহার (State Election Commissioner Rajiv Sinha) বৈঠক এর পর থেকেই সকাল থেকেই জেলায় জেলায় তৎপরতা কমিশনের।