Placeholder canvas
কলকাতা রবিবার, ১৬ জুন ২০২৪ |
K:T:V Clock

Covid 19| কোভিড নিয়ে নয়া নির্দেশিকা জারি করল রাজ্য, আবারও কি অতিমারির রূপ নিতে চলেছে?   

Updated : 20 Apr, 2023 4:32 PM
AE: Hasibul Molla
VO: Priti Saha
Edit: Monojit Malakar

দেশে ক্রমাগত কোভিড আক্রান্তের সংখ্যা বেড়ে চলেছে। বৃহস্পতিবার দৈনিক করোনা (Coronavirus) আক্রান্তের সংখ্যা ১২ হাজার ছাড়ালো। অ্যকটিভ রোগীর সংখ্যা ছাড়িয়েছে ৬৫ হাজার। গত ২৪ ঘণ্টায় দেশে নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন ১২ হাজার ৫৯১ জন। মৃত্যু হয়েছে ৪০ জনের। অ্যকটিভ রোগীর সংখ্যা বেড়ে ৬৫ হাজার ২৮৬, গত ২৪ ঘন্টায় সুস্থ হয়েছেন দশ হাজার ৮২৭ জন। দৈনিক পজিটিভিটি রেট বেড়ে ৫.৪৬ শতাংশ। এদিকে বিশেষজ্ঞ মহলের দাবি, নতুন করে কোভিড আক্রান্তের সংখ্যা ১০-১২ দিন পর থেকে কমতে পারে।  

নবান্ন জানিয়েছে, বর্তমানে যে স্ট্রেন ঘুরে বেড়াচ্ছে তার উপসর্গ (Symptoms) মৃদু। তা সত্ত্বেও প্রবীণ ব্যক্তি, কো-মর্বিডিটি (Co-Morbidity) আছে এমন মানুষ অর্থাৎ যাঁদের হৃদপিণ্ড, কিডনি, ফুসফুস, যকৃতের রোগ আছে, যাঁদের রোগ প্রতিরোধ ক্ষমতা ক্ষতিগ্রস্ত (ক্যানসার এবং এইচআইভি পজিটিভ রোগী), তাঁদের সমস্যা দেখা দিতে পারে।

রাজ্যে সরকার কোভিড সংক্রমণ রুখতে বিশেষ নির্দেশিকা দিয়েছে, যতটা সম্ভব ভিড় এড়িয়ে চলতে হবে, বিশেষ করে প্রবীণ, শিশু, অন্তঃসত্ত্বা মহিলা এবং কো-মর্বিডিটি থাকা ব্যক্তিদের। ভিড়ে যদি ঢুকতেই হয়, কিংবা ভিড়ে ঠাসা গণ পরিবহণ ব্যবহার করতে হয় তবে সঠিকভাবে মাস্ক পরতে হবে, বয়স যা-ই হোক না কেন। সাবান এবং স্যানিটাইজারের ব্যবহারে অনেকাংশে নিষ্ক্রিয় হয় কোভিডের জীবাণু। তাই বারবার করে সাবান এবং জল দিয়ে হাত ধুতে হবে, কিংবা স্যানিটাইজার ব্যবহার করতে হবে। শিশুদেরও এই অভ্যাস গড়ে তুলতে উৎসাহ দিতে হবে। 

প্রসঙ্গত, তিহাড় জেলে গত ১০ দিনে ৫ জন বন্দী করোনা আক্রান্ত। তাদের জেলের হাসপাতালে রাখা হয়েছে।