Placeholder canvas
কলকাতা মঙ্গলবার, ২৭ ফেব্রুয়ারী ২০২৪ |
K:T:V Clock

Weather Update | ৪-৫ ডিগ্রি বাড়বে তাপমাত্রা, বইবে লু, জানুন কোথায় কোথায় বৃষ্টি এবং তাপপ্রবাহের পূর্বাভাস 

Updated : 2 Jun, 2023 2:03 PM
AE: Samrat Saha
VO: Soumi Ghosh
Edit: Silpika Chatterjee

কলকাতা: একদিকে যখন চোখ রাঙাচ্ছে জোড়া ঘূর্ণিঝড় (Cyclone), অন্যদিকে তখন বাংলাজুড়ে তাপপ্রবাহের (Heatwave) সতর্কতা জারি। উত্তরোত্তর বৃদ্ধি পাচ্ছে তাপমাত্রা। ভ্যাপসা গরমে (Summer) কার্যত নাজেহাল অবস্থা।  আগামী ৭ জুন পর্যন্ত প্রবল গরম থাকবে। একাধিক জেলায় (District) তাপপ্রবাহের মত পরিস্থিতি তৈরি হবে। জারি করা হয়েছে হলুদ সতর্কতা। কোন কোন জেলায় তাপপ্রবাহের পরিস্থিতি তৈরি হবে, কী বলছে আলিপুর আবহাওয়া দফতর?        

আর্দ্রতাজনিত অস্বস্তি বজায় থাকবে কলকাতায়। যদিও মহানগরে তাপপ্রবাহের অ্যালার্ট জারি করা হয়নি। তবে সর্বোচ্চ তাপমাত্রা পৌঁছে যেতে পারে ৩৯ ডিগ্রি সেলসিয়াসে। ফলে অসহনীয় গরম অনুভূত হবে কলকাতায়। তবে সপ্তাহান্তে কলকাতা এবং আশপাশের পরিস্থিতিতে বৃষ্টি হতে পারে। জানা যাচ্ছে, আগামী সাতদিন ধরে রাজ্যের বেশ কয়েকটি জেলায় লু বইবে। সর্বোচ্চ তাপমাত্রা থাকবে স্বাভাবিকের তুলনায় তিন থেকে পাঁচ ডিগ্রি বেশি।  

হাওয়া অফিস জানাচ্ছে, তাপপ্রবাহের সতর্কতা থাকবে পশ্চিম বর্ধমান, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, পুরুলিয়া, মালদা, উত্তর ও দক্ষিণ দিনাজপুরে। তবে বাকি সমস্ত জেলাতেই আর্দ্রতাজনিত অস্বস্তি বজায় থাকবে। শুক্রবার লু বইতে পারে পশ্চিম বর্ধমান, দুই ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, পুরুলিয়া, বাঁকুড়া, বীরভূম, মালদা, দুই দিনাজপুরে।

ধেয়ে আসছে জোড়া ঘূর্ণিঝড় চলতি মাসে ৮-১০ তারিখের মধ্যে আরব সাগর ও বঙ্গোপসাগরে জোড়া ঘূর্ণিঝড় তৈরির সম্ভাবনা রয়েছে। আবহাওয়াবিদরা জানিয়েছেন, বঙ্গোপসাগরে এবং আন্দামান সাগরের উপর তৈরি হওয়া ঘূর্ণাবর্ত শক্তিবৃদ্ধি করে কয়েকদিনের মধ্যে দু’টি ঘূর্ণিঝড়ে পরিণত হওয়ার সম্ভাবনা রয়েছে। শক্তিবৃদ্ধি করে এই দুই ঘূর্ণিঝড়ের একটি বাংলাদেশ-মায়ানমার উপকূলের দিকে অগ্রসর হবে। আর অন্যটি কেরালার কাছাকাছি তৈরি হয়ে মহারাষ্ট্র এবং গুজরাট হয়ে উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হবে।