Placeholder canvas
কলকাতা মঙ্গলবার, ২০ ফেব্রুয়ারী ২০২৪ |
K:T:V Clock

রোগীর অনুমতি ছাড়া রোগীকে আইসিইউতে স্থানান্তরিত করা যাবে না!

Updated : 4 Jan, 2024 8:40 PM
AE: Abhijit Roy
VO: Juhita Ghosh
Edit: Silpika Chatterjee

রোগী বা তাঁর নিকট আত্মীয়ের অনুমতি ছাড়া এবার থেকে রোগীকে আইসিইউতে স্থানান্তরিত করা যাবে না। নতুন নির্দেশিকা জারি করল কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের শাখা ডিরেক্টর জেনারেল অফ হেলথ সার্ভিস।

আইসিইউতে রোগী ভর্তি করানো নিয়ে হাসপাতাল কর্তৃপক্ষ এবং রোগীর পরিবারের মধ্যে দ্বিমত দেখা যায়। এই বিষয়টিকে গুরুত্ব দিয়ে নয়া নির্দেশিকা দিয়েছে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের ডিরেক্টর জেনারেল অফ হেলথ সার্ভিস। ২৪ জন বিশেষজ্ঞের পরামর্শ মেনে এই গাইডলাইন তৈরি করা হয়েছে স্বাস্থ্য মন্ত্রকের পক্ষ থেকে।

রোগীর পরিস্থিতি অত্যন্ত খারাপ হলে বা দেহের কোনও অঙ্গ প্রত্যঙ্গ খারাপ হলে রোগীকে আইসিইউতে ভর্তি করা হয়। অনেকসময় রোগী বা তাঁর নিকট আত্মীয়ের অনুমতি ছাড়া জোর করে রোগীকে আইসিইউতে ভর্তি বা স্থানান্তরিত করিয়ে দেয় হাসপাতাল কর্তৃপক্ষ। ২৪ জন বিশেষজ্ঞের পরামর্শ মেনে তৈরি হওয়া গাইডলাইন অনুযায়ী, কোনও গুরুতর অসুস্থ রোগীর আর কোনও চিকিৎসা সম্ভব নয় অথবা চিকিৎসার সুবিধা নেই এমন অবস্থার সৃষ্টি হলে ওই রোগীকে আইসিইউতে রাখা নিরর্থক। একই ভাবে উপযুক্ত চিকিৎসার পরও রোগী যদি সাড়া না দেন সে ক্ষেত্রেও তাঁকে আইসিইউতে রাখার কোনও মানে হয় না বলে জানিয়েছে কেন্দ্রের এই গাইডলাইন। কেন্দ্রীয় সরকারের এই নির্দেশের ফলে হাসপাতাল কর্তৃপক্ষের আর কোনও দায় থাকবে না। কোনও ব্যক্তি যদি পার্সিয়াল ইউথেনেসিয়া পত্রে সই করে থাকেন তাঁকেও আইসিইউতে দেওয়া যাবে না। তবে অতিমারির মত পরিস্থিতিতে আইসিইউতে রোগী ভর্তি করানোর ক্ষেত্রে ভাবনা চিন্তা করে সিদ্ধান্ত নিতে বলেছে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক।

Tags: