Placeholder canvas
কলকাতা মঙ্গলবার, ২১ মে ২০২৪ |
K:T:V Clock

Weather Update | ভোল বদলাচ্ছে আবহাওয়া, জানুন কবে থেকে কোথায় কোথায় বৃষ্টি? 

Updated : 13 Jul, 2023 11:39 PM
AE: Hasibul Molla
VO: Soumi Ghosh
Edit: Silpika Chatterjee

কলকাতা: কোথাও বৃষ্টির (Rain) দেখা নেই। কোথাও আবার মুষলধারে বৃষ্টি। তবে বজায় রয়েছে অস্বস্তিকর গরম ?(Summer)। কিছুতেই রেহাই মিলছে না এই প্যাচপ্যাচে গরম থেকে। কবে নামবে স্বস্তির বৃষ্টি, এই প্রশ্ন এখন সবার। কী বলছে আলিপুর আবহাওয়া দফতর?

আবহাওয়া দফতর জানাচ্ছে, সারাদিন মূলত শহরের আকাশ আংশিক মেঘলাই থাকবে। পাশাপশি দিনভর বৃষ্টির সম্ভাবনা শহর ও শহরতলিতে। শুরু হবে বজ্র-বিদ্যুৎসহ বৃষ্টিপাত। সপ্তাহ শেষে ধীরে ধীরে আবহাওয়ার পরিবর্তন হতে পারে বলে জানা যাচ্ছে। আজ কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ৩২.৬ ডিগ্রি সেলিয়াসের আশেপাশে। সর্বনিম্ন তাপমাত্রা থাকার কথা ২৯.১ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি। পাশাপশি বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ৬৭ থেকে ৯৬ শতাংশ।  

ভ্যাপসা গরমের মধ্যেই দক্ষিণবঙ্গে (South Bengal) হালকা-মাঝারি বৃষ্টির পূর্বাভাস হাওয়া অফিসের। আবহাওয়া দফতরের (Weather Office) তরফে জানানো হয়েছে, দক্ষিণবঙ্গের জন্য হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা থাকছে। বৃষ্টিরপাতের পরিমাণ খুব বেশি থাকবে না। শুধু পশ্চিমের দিকে জেলাগুলির কিছু জায়গায় ভারী বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দুই এক জায়গায়, বজ্রবিদ্যুতের সম্ভাবনাও থাকবে।

একটানা ভারী বৃষ্টির জেরে উত্তরবঙ্গে জারি করা হল লাল সতর্কতা। আবহাওয়া দফতরের পূর্বাভাস, আগামী ১৪ তারিখ পর্যন্ত বৃষ্টি চলবে উত্তরবঙ্গে। ভারী বৃষ্টিতে জলস্তর বেড়েছে উত্তরবঙ্গের প্রতিটি নদীতেই। তার জেরেই লাল সতর্কতা জারি করে নদীপাড়ের বাসিন্দাদের আগাম সতর্ক করা হয়েছে। দক্ষিণবঙ্গে বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা। ভারী বৃষ্টিতে জলস্তর বেড়েছে উত্তরবঙ্গের প্রতিটি নদীতেই। তার জেরেই লাল সতর্কতা জারি করে নদীপাড়ের বাসিন্দাদের আগাম সতর্ক করা হয়েছে। দক্ষিণবঙ্গে বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা।