Placeholder canvas
কলকাতা বুধবার, ২১ ফেব্রুয়ারী ২০২৪ |
K:T:V Clock

Kolkata Street Food | কলকাতার ৩টি জায়গায় হবে ‘ফুড স্ট্রিট’, জানুন সেই জায়গাগুলো 

Updated : 20 Jun, 2023 8:57 PM
AE: Abhijit Roy
VO: Soumi Ghosh
Edit: Silpika Chatterjee

কলকাতা: কলকাতা মানে শুধু ভিক্টোরিয়া (Victoria Memorial), ময়দান, হাওড়া ব্রিজ (Howrah Bridge), কলেজ স্ট্রিটের কফি হাউস (College Street Coffee House), কালীঘাট (Kalighat), দক্ষিণেশ্বর (Dakshineswar Kali Temple), পার্ক স্ট্রিট (Park Street) নয়। বাঙালি বরাবরই ভোজনরসিক। কলকাতার (Kolkata) ঐতিহ্যের সঙ্গে ওতপ্রোত ভাবে জড়িয়ে আছে আরেকটি জিনিস। আর সেটা হল কলকাতার রাস্তার খাবার কলতাতার স্ট্রিট ফুড (Street Food)। কলকাতার ফুটপাতই হল নানা রকমারি খাবারের স্বর্গরাজ্য। 
    
উৎসব পার্বণ বা নিত্যদিনের জীবন, ভালমন্দ খাবার বাঙালির বরাবরই প্রিয়। আর এবার বাঙালির রসনাতৃপ্তিতে আরও কিছুটা স্বাদ যোগ করতে শহর কলকাতাতেই মিলবে ব্যাংকক ভাইবস। মহানগরীর ৩টি জায়গাকে এবার চিহ্নিত করা হচ্ছে ফুড স্ট্রিট হিসেবে। সেই সমস্ত জায়গায় পাওয়া যাবে বিভিন্ন ধরনের খাবার।

এই ৩টি ফুড স্ট্রিটের জন্য নিউ মার্কেটের সামনের এলাকা, ভিক্টোরিয়া মেমোরিয়াল হলের দক্ষিণ গেট সংলগ্ন এলাকা এবং মিলেনিয়াম পার্কের সামনের জায়গাটিকে বেছে নিয়েছে কলকাতা পুরসভা। এছাড়া প্রিন্সেপ ঘাট চত্বরকেও সম্বাভ্য চতুর্থ স্থান হিসেবে বেছে নেওয়া হতে পারে।

প্রসঙ্গত, গত ২০০৫ সালে গোটা শহর জুড়ে একটি সমীক্ষা চালায় অল ইন্ডিয়া ইনস্টিটিউট অফ হাইজিন অ্যান্ড পাবলিক হেলথ (AIIH&PH)। সেই সমীক্ষায় কলকাতার স্ট্রিট ফুডে প্রাথমিক স্বাস্থ্যবিধির অভাব ধরা পড়ে। মূলত বাসন ধোয়া থেকেই স্পষ্ট হয়ে ওঠে বিষয়টি।