Placeholder canvas
কলকাতা মঙ্গলবার, ২১ মে ২০২৪ |
K:T:V Clock

Golden Temple Blast | পাঁচ দিনে তিনবার! ফের বিস্ফোরণে কেঁপে উঠল পঞ্জাবের স্বর্ণমন্দির সন্নিহিত এলাকা  

Updated : 11 May, 2023 3:35 PM
AE: Hasibul Molla
VO: Soumi Ghosh
Edit: Monojit Malakar

অমৃতসর: এক সপ্তাহের মধ্যে তৃতীয়বার। বুধবার গভীর রাতে বিস্ফোরণে কেঁপে উঠল অমৃতসরের স্বর্ণমন্দিরের সন্নিহিত এলাকা। বুধবার রাত সাড়ে ১২টা নাগাদ স্বর্ণমন্দির এলাকার শ্রী গুরু রামদাস নিবাসের কাছে বিস্ফোরণ ঘটে। ঘটনাস্থল থেকে বেশ কিছু লিফলেট এবং বোমা উদ্ধার করে পুলিশ। ঘটনাস্থলে যায় দমকল বাহিনীও। এই ঘটনায় পাঁচজনকে গ্রেফতার করা হয়েছে। যদিও বিস্ফোরণের জেরে কোনও হতাহতের খবর মেলেনি। গত দু’বারের বিস্ফোরণে দু-একজন আহত হলেও এবারে তেমন কোনও খবর নেই। পঞ্জাব পুলিশের ডিজি জানিয়েছেন, বুধবার রাতের বিস্ফোরণের তীব্রতা কম ছিল। ইতিমধ্যেই পাঁচজনকে গ্রেফতার করা হয়েছে। 

এদিকে ঘটনাস্থলে গিয়ে এনআইএ এবং পঞ্জাব পুলিশ ফরেন্সিক নমুনা সংগ্রহ করেছে। ঘটনার তদন্তে একটি বিশেষ তদন্তকারী দল বা সিট গঠন করা হয়েছে। উল্লেখ্য, গত ৬ মে স্বর্ণমন্দিরের কাছে হেরিটেজ স্ট্রিট থেকে দু’ কিলোমিটার দূরে প্রথমবার বিস্ফোরণ হয়েছিল। দু’দিন পর ওই এলাকাতেই ফের বিস্ফোরণ ঘটে। এরপর বুধবার মধ্যরাতে আবার কেঁপে উঠল স্বর্ণমন্দির চত্বর। মনে করা হচ্ছে, মন্দির চত্বরে অশান্তি সৃষ্টি করাই উদ্দেশ্য ছিল দুষ্কৃতীদের। প্রাথমিক তদন্তে পুলিশ জানিয়েছে, বিস্ফোরণে কোনও ট্রিগারিং মেকানিজম ব্যবহার করা হয়নি। আগের দুই বিস্ফোরণে বিস্ফোরকগুলি দুটি পানীয়ের ক্যানে ভর্তি ছিল। 

উল্লেখ্য, সাম্প্রতিককালে খলিস্তানি নেতা অমৃতপাল সিং-কে নিয়ে উত্তপ্ত হয়ে ওঠে পঞ্জাব। এরপর দিন পাঁচেক আগে পাকিস্তানে খলিস্তানপন্থী শীর্ষ নেতা পরমজিৎ সিং পঞ্জওয়ার ওরফে মালিক সর্দারকে গুলি করে হত্যা করা হয়। যার জেরে খলিস্তানিরা বেশ খানিকটা চাপে। আর তারই পাল্টা উত্তেজনা ছড়াতে এই ধরনের বিস্ফোরণ ঘটানো হতে পারে বলে সন্দেহ করছেন তদন্তকারীরা। সত্যি সত্যিই এই বিস্ফোরণের সঙ্গে খলিস্তানিদের যোগ রয়েছে কি না তার তদন্ত শুরু করেছে পুলিশ।