Placeholder canvas
কলকাতা মঙ্গলবার, ২৭ ফেব্রুয়ারী ২০২৪ |
K:T:V Clock

Weather Report | আজ ও কাল বৃষ্টি কমলেও পরশু থেকে বাড়বে, তবে বজায় থাকবে অস্বস্তি

Updated : 19 Jul, 2023 11:10 PM
AE: Hasibul Molla
VO: Priti Saha
Edit: Silpika Chatterjee

কলকাতা:  শুক্রবার, অর্থ্যাৎ ২১ জুলাই থেকে বৃষ্টি বাড়বে দক্ষিণবঙ্গে। তবে চলতি সপ্তাহে ভারী বৃষ্টির সম্ভাবনা নেই।রাজ্য জুড়ে আংশিক মেঘলা থাকবে আকাশ। বজ্রবিদ্যুৎ সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে। এরই সঙ্গে আর্দ্রতাজনিত অস্বস্তি বজায় থাকবে। মৌসুমী অক্ষরেখা বিকানির কোটা গুনা মণ্ডলা পেন্ড্রারোড এরপর ওড়িশার কটকের উপর দিয়ে পশ্চিম মধ্য বঙ্গোপসাগরে পর্যন্ত বিস্তৃত রয়েছে। উত্তর-পশ্চিম  বঙ্গোপসাগরে ইতিমধ্যে একটি ঘুর্নাবর্ত তৈরি হয়েছে। যার প্রভাব পড়বে ওড়িশা সংলগ্ন উপকূলের উপর। আগামী ৪৮ ঘন্টায় এই ঘূর্ণাবর্ত নিম্নচাপে পরিণত হবে বলে জানিয়েছে মৌসব ভবন। আপাতত ঘুর্নাবর্ত রয়েছে ছত্তিশগড় ও মধ্যপ্রদেশ সংলগ্ন এলাকায়।

এদিকে, দক্ষিণবঙ্গে আপাতত ভারী বৃষ্টির কোনও সম্ভাবনা নেই। বাতাসে জলীয় বাষ্প বেশি থাকায় অস্বস্তি বাড়বে জানাল হাওয়া অফিস। বজ্রবিদ্যুৎ সহ হালকা মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আপাতত তাপমাত্রার উল্লেখযোগ্য কোনো পরিবর্তন হবে না দক্ষিণবঙ্গে। বুধবার এবং বৃহস্পতিবার কিছুটা কমলেও শুক্রবার থেকে বাড়বে বাড়বে বৃষ্টি। কলকাতার আংশিক মেঘলা আকাশ থাকবে। বজ্রবিদ্যুৎ সহ হালকা মাঝারি বৃষ্টি কলকাতাতেও। বৃষ্টি হলেও জলীয় বাষ্পের কারণে আর্দ্রতাজনিত অস্বস্তি থাকবে। শুক্রবার বৃষ্টির পরিমাণ কিছুটা বাড়তে পারে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর।

হাওয়া অফিস সূত্রে খবর, বুধবার সকালে কলকাতা সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৭.৬ ডিগ্রি সেলসিয়াস। এছাড়াও গতকাল শহরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৩ ডিগ্রি সেলসিয়াস।বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ৬৮ থেকে ৯৪ শতাংশ। তাই বুধবারও অস্বস্তির মুখে কলকাতাবাসী। গরমে নাজেহাল অবস্থা হবে সকলের।

অন্যদিকে উত্তরবঙ্গের ক্ষেত্রে হাওয়া অফিসের পূর্বাভাস বলছে, আগামী ২৪ ঘণ্টায় উত্তরবঙ্গের প্রায় সব জেলাতেই বজ্রবিদ্যুৎ সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে চলেছে। ওপরের পাঁচ জেলাতে হালকা মাঝারি বৃষ্টি চলবে। ২৪ ঘণ্টা পর থেকে বৃষ্টির পরিমাণ কিছুটা কমবে বলে জানা যাচ্ছে আলিপুর আবহাওয়া দফতর। আপাতত তাপমাত্রার কোনও উল্লেখযোগ্য পরিবর্তন হবে না উত্তরবঙ্গেও। আগামীকাল থেকে বৃষ্টির পরিমাণ কিছুটা বাড়বে। প্রসঙ্গত, আগামী কয়েক দিন ভারী থেকে অতিভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে গোয়া, উত্তরাখণ্ড, রাজস্থান, মধ্যপ্রদেশ, ছত্তিশগড়, তেলেঙ্গানা, কর্ণাটক, ওড়িশা, গুজরাতে।