Placeholder canvas
কলকাতা শনিবার, ১৭ ফেব্রুয়ারী ২০২৪ |
K:T:V Clock

Weather Update | বৃহস্পতিবার পর্যন্ত চলবে তাপপ্রবাহ, বইবে লু, জানুন আজকের আবহাওয়া

Updated : 18 Apr, 2023 1:32 PM
AE: Samrat Saha
VO: Soumi Ghosh
Edit: Monojit Malakar

কলকাতা: তীব্র গরমে নাজেহাল বঙ্গবাসী। সকাল কিংবা রাত সারাদিনই প্যাচপ্যাচে গরম অনুভূত হচ্ছে। ইতিমধ্যে রাজ্যের ১৭ জেলায় তাপমাত্রার (Temperature) পারদ ছুঁয়েছে ৪০ ডিগ্রি সেলসিয়াস। চার জেলায় পারদ ৪২ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছেছে। বৃহস্পতিবার পর্যন্ত তাপপ্রবাহ চলবে বিভিন্ন জেলায় (District)। শুধু তাই নয়, আরও বাড়বে তাপমাত্রা। এই পরিস্থিতির আপাতত কোনও পরিবর্তন হচ্ছে না বলেই জানিয়েছে হাওয়া অফিস (Weather Office)। আপাতত চার থেকে পাঁচ দিন বৃষ্টিপাতের কোনও সম্ভাবনা দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। 

আবহাওয়া দফতর সূত্রে খবর, সোমবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ২৯.৬ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে তিন ডিগ্রি বেশি। সর্বোচ্চ এবং সর্বনিম্ন তাপমাত্রার মধ্যে এত কম ফারাক অস্বস্তি আরও বাড়াচ্ছে বলেই জানাচ্ছেন আবহাওয়াবিদরা। রবিবার কলকাতায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৯.৮ ডিগ্রি সেলসিয়াস, স্বাভাবিকের তুলনায় যা ৪ ডিগ্রি সেলসিয়াস বেশি। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ক্রমশ কমছে। গত ২৪ ঘণ্টায় কলকাতার বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ছিল ২৪ থেকে ৮৫ শতাংশ। আগামী ২৪ ঘণ্টায় শহরের তাপমাত্রা থাকতে পারে ২৯ ডিগ্রি সেলসিয়াস থেকে ৪০ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে লু বইবে কলকাতায়।  

বৃহস্পতিবার পর্যন্ত তাপপ্রবাহ বজায় থাকবে দক্ষিনের জেলাগুলিতে। গরম ও অস্বস্তিকর আবহাওয়া থাকতে পারে শুক্রবার পর্যন্ত, এমনই আশঙ্কার কথা জানিয়েছে আবহাওয়া দফতর। তাপমাত্রার উল্লেখযোগ্য পরিবর্তন না হলেও একইরকম পরিস্থিতি বজায় থাকবে আরও তিন থেকে চার দিন। আপাতত বৃষ্টির কোনও সম্ভাবনা নেই দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। রীতিমতো শুকনো ও অস্বস্তিকর গরমে ভুগতে হবে বাসিন্দাদের। বিভিন্ন জেলায় তাপমাত্রা স্বাভাবিকের তুলনায় দুই থেকে পাঁচ ডিগ্রি পর্যন্ত বেশি থাকবে। কলকাতা সহ দক্ষিণবঙ্গের প্রায় সব জেলাতেই তাপপ্রবাহের সতর্কবার্তা আগামী বৃহস্পতিবার পর্যন্ত। 

উত্তরবঙ্গেও ৪০ ডিগ্রি সেলসিয়াস ছুঁয়েছে পারদ। রীতিমতো বাড়ছে তাপমাত্রা। আরও এক দু ডিগ্রি তাপমাত্রা বাড়তে পারে উত্তরবঙ্গের জেলাগুলিতে। উত্তরবঙ্গের নিচের দিকের তিন জেলায় তাপপ্রবাহের স্পেল। মালদহ, উত্তর ও দক্ষিণ দিনাজপুরে তাপপ্রবাহের সতর্কতা জারি। আপাতত বৃষ্টির কোনও সম্ভাবনা নেই। আগামী কয়েক দিন গরম ও অস্বস্তিকর আবহাওয়া থাকবে। মালদহ ও দুই দিনাজপুরের কোথাও কোথাও লু এর মতো পরিস্থিতি হতে পারে। গরম ও অস্বস্তিকর আবহাওয়া থাকবে পার্বত্য এলাকা ছাড়া বাকি জেলাগুলিতে।

উত্তর পশ্চিম,  মধ্য ভারত এবং পূর্ব ভারতের কিছু অংশে তাপমাত্রা ৪০ থেকে ৪২ ডিগ্রি সেলসিয়াস থাকতে পারে বলে অনুমান আবহাওয়াবিদদের। এছাড়াও এই জোনের রাজ্যগুলিতে স্বাভাবিকের তুলনায় তিন থেকে পাঁচ ডিগ্রি সেলসিয়াস বেশি তাপমাত্রা থাকবে। দেশের বাকি অংশে তাপমাত্রা ৩৫ থেকে ৪০ ডিগ্রি সেলসিয়াস থাকবে। ভারতবর্ষের দ্বীপপুঞ্জের রাজ্যগুলিতে ৩০ থেকে ৩৪ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা থাকবে। হিমালয়ের পশ্চিমের রাজ্যগুলিতে তাপমাত্রা থাকবে ২৫ থেকে ৩০ ডিগ্রি সেলসিয়াস। তাপপ্রবাহের সতর্কবার্তা রয়েছে বাংলা, অন্ধ্রপ্রদেশ, ইয়ানাম পাঞ্জাব হরিয়ানা মধ্যপ্রদেশ এবং বিহারে।