Placeholder canvas
কলকাতা শনিবার, ১৮ মে ২০২৪ |
K:T:V Clock

রাজ্য জুড়ে ফের ভারী বৃষ্টির পূর্বাভাস, কোন কোন জেলা ভাসবে? জানুন কী বলছে হাওয়া অফিস

Updated : 12 Sep, 2023 7:45 PM
AE: Hasibul Molla
VO: Rachana Mandol
Edit: Silpika Chatterjee

কলকাতা: ভাদ্র মাস শেষ হতে চলল। কিন্তু রাজ্যে (State) এখনও বৃষ্টির (Rain) ঘাটতি রয়েছে। তবে এবার সেই ঘাটতি মিটতে চলেছে। হাওয়া অফিস জানাচ্ছে, বঙ্গোপসাগরে (Bay Of Bengal) নতুন করে  ঘূর্ণাবর্ত তৈরি হচ্ছে। আর তার থেকেই বৃহস্পতিবার ও শুক্রবার বৃষ্টি হবে গাঙ্গেয় পশ্চিমবঙ্গের জেলাগুলিতে। তবে, মঙ্গলবার রাজ্যের কোথাও ভারী বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়নি। পাশাপাশি, অস্বস্তিকর গরম থেকে কবে মুক্তি মিলবে? তারও আভাস দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। 

মঙ্গলবার কলকাতার আকাশ আংশিক মেঘলা থাকবে।  ভ্যাপসা গরম ভোগান্তি বাড়াবে। তাপমাত্রা বৃদ্ধির পাশাপাশি ভোগান্তি বাড়াবে আপেক্ষিক আর্দ্রতাজনিত অস্বস্তি। এদিন শহরের সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ৩৪ ডিগ্রি এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ২৮ ডিগ্রি সেলসিয়াস। সোমবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৪.১ ডিগ্রি, যা স্বাভাবিকের থেকে দুই ডিগ্রি বেশি এবং মঙ্গলবার শহরের সর্বনিম্ন তাপমাত্রা ২৮.৭ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে দুই ডিগ্রি বেশি। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ সর্বাধিক ৯২ শতাংশ এবং সর্বনিম্ন ৬৩ শতাংশ। মঙ্গলবার শহরে বৃষ্টিপাতের কোনও সম্ভাবনা নেই।

হাওয়া অফিস বলছে, বৃহস্পতিবার নাগাদ দক্ষিণবঙ্গের আবহাওয়া কিছুটা পরিবর্তন আসতে পারে। বৃহস্পতিবার থেকে ফের বৃষ্টির সম্ভাবনা বাড়বে। মঙ্গলবার দক্ষিণবঙ্গের কোথাও ভারী বৃষ্টি হবে না। মঙ্গলবার ও বুধবার সবকটি জেলাতেই হাল্কা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। বৃহস্পতিবার ও শুক্রবার উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর ও পশ্চিম মেদিনীপুরে ভারী বৃষ্টি হতে পারে।  বাকি জেলাগুলিতে হাল্কা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা। মঙ্গলবার তাপমাত্রার তেমন কোনও পরিবর্তন না হলেও, বুধবার থেকে দক্ষিণবঙ্গের তাপমাত্রা ২-৩ ডিগ্রি সেলসিয়াস হ্রাস পেতে পারে। 

চলতি মরশুমে অপেক্ষাকৃত বেশি বৃষ্টিপাত পেয়েছে উত্তরবঙ্গের জেলাগুলি। তবে এবার ধীরে ধীরে উত্তরবঙ্গে বৃষ্টি কমবে। দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার এবং কোচবিহারে হালকা বৃষ্টিপাতের সম্ভাবনা মঙ্গলবার। বুধবার থেকে উত্তরবঙ্গে আরও কমবে বৃষ্টিপাত। মালদা, উত্তর ও দক্ষিণ দিনাজপুরে বৃষ্টির সম্ভাবনা কম। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ বেশি থাকায় বাড়বে আর্দ্রতাজনিত অস্বস্তি।

পূর্ব মধ্য বঙ্গোপসাগরের মায়ানমার উপকূলে একটি ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে। উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে এই ঘূর্ণাবর্তের নিম্নচাপে পরিণত হওয়ার সম্ভাবনা রয়েছে। শক্তি বৃদ্ধি করে তা ওডিশা উপকূলের দিকে অগ্রসর হবে। আর এর ফলেই বুধবার থেকে শনিবার দক্ষিণবঙ্গের সমস্ত জেলাগুলিতেই হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা তৈরি হয়েছে। এর মধ্যে বৃহস্পতি এবং শুক্রবার দক্ষিণবঙ্গে অপেক্ষাকৃত বেশি বৃষ্টিপাত হতে পারে। উপকূল এবং ওডিশা সংলগ্ন জেলাগুলিতে ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস রয়েছে।