Placeholder canvas
কলকাতা বুধবার, ২৯ নভেম্বর ২০২৩ |
K:T:V Clock

জেলায় জেলায় বজ্রবিদ্যুৎ সহ ভারী বৃষ্টির পূর্বাভাস, জানুন কী বলছে আবহাওয়া অফিস

Updated : 22 Aug, 2023 8:37 PM
AE: Hasibul Molla
VO: Rachana Mandol
Edit: Silpika Chatterjee

কলকাতা: আর্দ্রতাজনিত অস্বস্তির সঙ্গে ক্রমাগত ভ্যাপসা গরমে নাজেহাল রাজ্যবাসী। তবে, মঙ্গলবার থেকেই আবহাওয়ার (Weather) বিরাট পরিবর্তনের পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। কলকাতা সহ দক্ষিণবঙ্গে (South Bengal) ব্যাপক বৃষ্টির (Rain) সঙ্গে প্রবল বজ্রপাত হওয়ার আশঙ্কা রয়েছে। ভারী বৃষ্টিতে ভাসতে পারে উত্তরবঙ্গও (North Bengal)।

মঙ্গলবার কলকাতা ও আশপাশের এলাকার আকাশ আংশিক মেঘাচ্ছন্ন থাকবে। বৃষ্টি কিংবা বজ্রবিদ্যুতের সম্ভাবনা রয়েছে। সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ৩৩ ও ২৮ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে। এদিন কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ২৮.৬ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি বেশি। সোমবার যা ছিল ২৮ ডিগ্রি সেলসিয়াস। আপেক্ষিক আর্দ্রতা সর্বোচ্চ ৯২ শতাংশ, সর্বনিম্ন ৬৬ শতাংশ। 

আবহাওয়া দফতর জানিয়েছে, বজ্রবিদ্যুৎ-সহ মূলত হালকা বৃষ্টির খুব সামান্য সম্ভাবনা দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। তাপমাত্রা সামান্য বাড়তে পারে। এদিন, দক্ষিণবঙ্গের জেলাগুলির কোথাও কোথাও হাল্কা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। পরবর্তী ২৪ ঘন্টা অর্থাৎ বুধবার জেলাগুলিতে একই পরিস্থিতি তৈরি হতে পারে।

উত্তরবঙ্গের আবহাওয়ার পূর্বাভাস অনুযায়ী, মঙ্গলবার জলপাইগুড়ি, আলিপুরদুয়ার ও কোচবিহার জেলায় বজ্রবিদ্যুৎ-সহ অতিভারী বৃষ্টি হতে পারে। দার্জিলিং, কালিম্পং ও উত্তর দিনাজপুরে ভারী বৃষ্টি হতে পারে। দক্ষিণ দিনাজপুর ও মালদহ জেলায় হাল্কা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। মঙ্গলবার থেকে কমলা সতর্কতা জারি করা হয়েছে উত্তরবঙ্গের একাধিক জেলায়। আলিপুরদুয়ার, কোচবিহার, জলপাইগুড়ি জেলার বেশিরভাগ এলাকায় অতিভারী বৃষ্টির আশঙ্কা। ভারী বৃষ্টির সতর্কতা দার্জিলিং ও কালিম্পং জেলায়। বুধ ও বৃহস্পতিবার অতিভারী বৃষ্টির কমলা সতর্কতা দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার, জলপাইগুড়ি জেলায়।