Placeholder canvas
কলকাতা শুক্রবার, ০১ মার্চ ২০২৪ |
K:T:V Clock

দক্ষিণবঙ্গের ১৪ জেলায় বৃষ্টি, জানুন কোথায় কোথায় 

Updated : 2 Aug, 2023 1:10 AM
AE: Hasibul Molla
VO: Priti Saha
Edit: Silpika Chatterjee

কলকাতা: কলকাতা সহ দক্ষিণবঙ্গের ১৪ জেলাতে ভারী বৃষ্টি। উত্তর বঙ্গোপসাগরে সুস্পষ্ট নিম্নচাপ পরিণত হয়েছে গভীর নিম্নচাপে। এর প্রভাবে আজ দক্ষিণবঙ্গে ভারী থেকে অতি ভারী বৃষ্টি। মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। আলিপুর আবহাওয়া দফতর জানাচ্ছে, মঙ্গলবার কলকাতায় সকালে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৬.৮ ডিগ্রি সেলসিয়াস। গতকাল সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৪ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ৬৭ থেকে ৯৪ শতাংশ। গত ২৪ ঘন্টায় বৃষ্টির পরিমাণ ১১.৩ মিলিমিটার। 

হাওয়া অফিস বলছে, দক্ষিণবঙ্গের কলকাতা সহ প্রায় ১৪ জেলায় ভারী বৃষ্টির পূর্বাভাস। ওড়িশা ও উপকূল সংলগ্ন বেশ কিছু জেলায় অতিভারী বৃষ্টির সম্ভাবনা। বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টির সম্ভাবনা সবথেকে বেশি দক্ষিণ ২৪ পরগনা পূর্ব ও পশ্চিম মেদিনীপুর ঝাড়গ্রাম বাঁকুড়া পুরুলিয়া তে। বুধবারে ও ভারী বৃষ্টির সম্ভাবনা। বৃহস্পতিবার থেকে বৃষ্টি কমবে দক্ষিণবঙ্গে। আগামী দু-তিন দিনে তাপমাত্রা কমবে, ৪ ডিগ্রি পর্যন্ত। ভারী থেকে অতি ভারী বৃষ্টি হবে দক্ষিণ ২৪ পরগনা পূর্ব পশ্চিম মেদিনীপুর ঝাড়গ্রাম বাঁকুড়া জেলায়। ৭০ থেকে ২০০ মিলিমিটার পর্যন্ত বৃষ্টি হতে পারে। ৭০ থেকে ১০০ মিলিমিটার পর্যন্ত বৃষ্টি হতে পারে এই জেলাগুলিতে। বুধবার ভারী বৃষ্টির সম্ভাবনা বেশি পুরুলিয়া বাঁকুড়া ঝাড়গ্রাম ও পশ্চিম মেদিনীপুর জেলায়।

এদিকে উত্তরবঙ্গে ভারী থেকে অতিভারী বৃষ্টির সম্ভাবনা দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি ও আলিপুরদুয়ার জেলায় অপেক্ষাকৃত বেশি বৃষ্টির সম্ভাবনা। হালকা মাঝারি বৃষ্টি উত্তরবঙ্গের সব জেলাতে। বৃহস্পতিবার থেকে বৃষ্টির পরিমাণ বাড়বে।
আপাতত দু  দিন ভারী বৃষ্টির সম্ভাবনা নেই উত্তরবঙ্গের কোন জেলাতে। আজ ও কাল বজ্রবিদ্যুৎ সহ হালকা মাঝারি বৃষ্টির সম্ভাবনা মালদা ও দুই দিনাজপুরে। বৃহস্পতিবার জলপাইগুড়ি ও আলিপুরদুয়ার জেলায় অতি ভারী বৃষ্টি অর্থাৎ ২০০ মিলিমিটার পর্যন্ত বৃষ্টি হতে পারে। দার্জিলিং কালিম্পং এবং কোচবিহারে ভারী বৃষ্টির পূর্বাভাস। শুক্রবারে বৃষ্টি বাড়বে উত্তরবঙ্গের উপরের দিকের জেলাগুলিতে। বাড়ি থেকে অতি ভারী বৃষ্টি অর্থাৎ ২০০ মিলিমিটার পর্যন্ত বৃষ্টি হতে পারে জলপাইগুড়ি কোচবিহার এবং আলিপুরদুয়ার জেলায়। দার্জিলিং ও কালিম্পং জেলায় ভারী বৃষ্টির পূর্বাভাস।  

উত্তর বঙ্গোপসাগরে গভীর নিম্নচাপ উত্তর বঙ্গোসাগরের মাঝামাঝি এলাকায় অবস্থান করছে। এই নিম্নচাপ ক্রমশ সরবে উত্তর-পূর্ব বঙ্গোপসাগরের দিকে। উপকূল সংলগ্ন এলাকায় হাওয়ার গতিবেগ বাড়বে। উত্তর বঙ্গোপসাগর এলাকায় সমুদ্র উপকূলে ৪৫ থেকে ৫০ কিলোমিটার গতিবেগে দমকা ঝোড়ো হাওয়া বইবে। মৎস্যজীবীদের বুধবার পর্যন্ত সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে।