Placeholder canvas
কলকাতা বৃহস্পতিবার, ১৩ জুন ২০২৪ |
K:T:V Clock
weather update for south bangal

আবহাওয়ার ভোলবদল, আজ ভারী বৃষ্টির পূর্বাভাস এই জেলাগুলিতে

Updated : 7 Aug, 2023 6:19 PM
AE: Hasibul Molla
VO: Rachana Mandal
Edit: Subhadeep Banerjee

কলকাতা: সকাল থেকেই আকাশের মুখ ভার। ঝিরি ঝিরি বৃষ্টি (Rain) শুরু হয়েছে। তাপমাত্রা (Temperature) সামান্য কমে জাওয়ায় কিছুটা স্বস্তি ফিরেছে। দক্ষিণবঙ্গের (South Brngal) সাত জেলায় ভারী বৃষ্টির সম্ভাবনার কথা শোনাল আলিপুর আবহাওয়া দফতর।  সোম এবং মঙ্গলবার দক্ষিণবঙ্গে রয়েছে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা। উত্তরবঙ্গেও আগামী দুদিন অতিভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। 

শহর কলকাতার তাপমাত্রাও বৃষ্টিপাতের জেরে একধাক্কায় কমেছে। তাপমাত্রা কমলেও আর্দ্রতাজনিত অস্বস্তি বজায় থাকবে। এদিন শহরের সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ২৯ ডিগ্রি এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ২৭ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে এক ডিগ্রি বেশি। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ৯১ থেকে ৯৪ শতাংশ।  বৃষ্টি হয়েছে ১৫.৩ মিলিমিটার। রবিবারও বৃষ্টিপাতের কারণে শহরের তাপমাত্রা কমেছে উল্লেখযোগ্যভাবে। এদিন শহরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৮.৭ ডিগ্রি, যা স্বাভাবিকের থেকে তিন ডিগ্রি কম। 

আবহাওয়া অফিস জানিয়েছে, মৌসুমী অক্ষরেখার প্রভাবে আগামী সোম ও মঙ্গলবার দক্ষিণবঙ্গের সাত জেলায় রয়েছে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা। সোমবার ভারী বৃষ্টি হতে পারে- উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, নদিয়া, মুর্শিদাবাদ, বীরভূম এবং পূর্ব ও পশ্চিম বর্ধমানে। মঙ্গলবার ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে- নদিয়া, মুর্শিদাবাদ, বীরভূম এবং পশ্চিম বর্ধমানে। বুধবারেও বজ্রবিদ্যুৎ সহ হালকা মাঝারি বৃষ্টির সম্ভাবনা থাকছে দক্ষিণবঙ্গের জেলায় জেলায়। এদিকে, সমুদ্র উত্তল থাকার কারণে উত্তর বঙ্গোপসাগরে আগামী ২৪ ঘণ্টায় মৎস্যজীবীদের যেতে নিষেধ করেছে আবহাওয়া দফতর। 

উত্তরবঙ্গের জেলাগুলিতেও ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। গত কয়েকদিন ধরেই সেখানে দুর্যোগপূর্ণ আবহাওয়া। সোম এবং মঙ্গলবার কিছুটা একই থাকবে পরিস্থিতি। অতি ভারী বৃষ্টিপাতের সতর্কতা জারি করা হয়েছে উত্তরবঙ্গের উপরের জেলাগুলির ক্ষেত্রে। সোমবার অতি ভারী বৃষ্টিপাত হতে পারে আলিপুরদুয়ার, কালিম্পং ও জলপাইগুড়িতে। এছাড়াও ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস রয়েছে দার্জিলিং, কোচবিহার ও উত্তর দিনাজপুর জেলাতে। মঙ্গলবার অতিভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে দার্জিলিং এবং কালিম্পংয়ে। ভিজবে জলপাইগুড়ি, আলিপুরদুয়ার এবং কোচবিহারও। এছাড়াও সিকিমে হতে পারে বৃষ্টি।