Placeholder canvas
কলকাতা রবিবার, ১৬ জুন ২০২৪ |
K:T:V Clock

Tourist Spot | পাহাড় ভালোবাসেন? বৃষ্টির মরশুমে ঘুরে আসুন ভারতের এই ৫ জায়গা

Updated : 9 Jul, 2023 8:27 PM
AE: Hasibul Molla
VO: Soumi Ghosh
Edit: Silpika Chatterjee

কলকাতা: নিত্যকাজের একঘেয়েমি থেকে মুক্তি পেতে কে না চায়। গত চারমাসের গরম সহ্য করার পর, রিমঝিম বৃষ্টি (Rain) মাথায় করে যদি একটু সবুজ পাহাড়ি এলাকায় ঘুরে আসা যায়, তাহলে তার থেকে ভাল আর কী বা হতে পারে। কিন্তু বর্ষাকালে পাহাড়ও তো খুব একটা নিরাপদ নয়। যখন-তখন ধস নামতে পারে। হড়কা বানের সম্ভাবনাও রয়েছে। কিন্তু যাঁরা বেড়াতে যেতে ভালবাসেন, তাঁদেরকে আটকে রাখা খুব কঠিন হয়ে পড়ে। তাই আপনাদের জন্য এমন কয়েকটি হিল স্টেশনের খোঁজ দেব, যেখানে প্রাকৃতিক বিপর্যয়ের আশঙ্কা কম। পাশাপাশি সেখানে গিয়ে আপনি চুটিয়ে উপভোগ করতে পারবেন বর্ষা।

মুন্নার, কেরল- বাংলায় বর্ষা প্রবেশের আগেই কেরলে বৃষ্টি শুরু হয়। আর বর্ষায় সবুজে ভরে ওঠে মুন্নারের চা বাগান। মুথিরাপুরা, নল্লাথান্নি ও কুন্ডালা এই তিন নদীর সঙ্গমস্থলে, ১৬০০ মিটার উচ্চতায় গড়ে উঠেছে মুন্নার। ইরাভিকুলম ন্যাশনাল পার্ক, আনামুদি শৃঙ্গ, মাত্তুপেট্টি, চিন্নাকনাল, আনয়িরঙ্গাল এসব ঘুরে নিতে পারেন মুন্নার থেকে। তার সঙ্গে চা মিউজিয়ামও রয়েছে।

কোড়াইকানাল, তামিলনাড়ু- মুন্নার থেকে প্রায় ঘণ্টা তিনেকের রাস্তা কোড়াইকানাল। তামিলনাড়ু রাজ্যে অবস্থিত এই ‘দ্য প্রিন্সেস অফ হিল’। পশ্চিমঘাটের কোলে অবস্থিত হওয়ায় বছরের বেশিরভাগ সময় এখানে বর্ষাকাল থাকে। কোড়াই লেককে কেন্দ্র করে গড়ে উঠেছে গোটা শৈলশহর। সাইকেলিং করেই এখানে কেটে যাবে গোটা উইকএন্ড। এছাড়াও এখান থেকে যেতে পারেন পাইনের বনে।

কুর্গ, কর্ণাটক- দক্ষিণ ভারতের জনপ্রিয় হিল স্টেশন কুর্গ‌। ভারতের স্কটল্যান্ড নামে পরিচিত কুর্গ‌। কুর্গ‌ের শান্ত, শীতল পরিবেশ বর্ষায় আরও মোহময়ী হয়ে ওঠে। কুর্গ‌ের প্রাকৃতিক সৌন্দর্য উপভোগ করার পাশাপাশি ঘুরে দেখতে পারেন আব্বি জলপ্রপাত, ব্রক্ষ্মগিরি হিলস, মন্দিকেরি দুর্গ, কাবেরী নদীর উৎসস্থল তালাকাভেরি ইত্যাদি। এই ট্রিপও আপনি ৫ দিনের মধ্যেই সেরে ফেলতে পারবেন।

চেরাপুঞ্জি, মেঘালয়- আজকাল অনেকেই মেঘালয় বেড়াতে যান শীতকালে। তখন চেরি ব্লসমের সময়। কিন্তু মেঘালয় যাওয়ার সেরা সময় বর্ষাকাল। চেরাপুঞ্জির পাশাপাশি মৌসিনরাম, শিলং, দাউকি, মাওলিননং ঘুরে নিতে পারবেন বর্ষায়। সবুজে মোড়া খাসি ও গারোর সৌন্দর্য উপভোগ করতে পারবেন। তাছাড়া মেঘালয়ের লিভিং রুট ব্রিজ, বিভিন্ন জলপ্রপাত ঘুরে দেখতে পারেন বৃষ্টির মধ্যেই। ৫ দিনের ছুটি নিয়ে প্ল্যান করে ফেলুন মেঘালয়।

মহাবলেশ্বর, মহারাষ্ট্র- মহারাষ্ট্র বলতে আপনার চোখের সামনে বর্ষার মুম্বইয়ের ছবি ভেসে উঠলেও লোনাভলা, মহাবলেশ্বরের মতো পাহাড়ি অঞ্চল। ভেন্না লেক, চিনামানস লেক, লিংমালা জলপ্রপাত, ধোবি জলপ্রপাত, উইলসন পয়েন্ট, প্রতাপগড় ফোর্ট ইত্যাদি জায়গা আপনি বৃষ্টি মাথায় নিয়েই ঘুরে দেখতে পারেন। যেতে পারেন লোনাভালাও।