Placeholder canvas
কলকাতা শনিবার, ১৮ মে ২০২৪ |
K:T:V Clock

Himachal Pradesh | Landslide | বিপর্যস্ত হিমাচলপ্রদেশ, ভুমিধসের জেরে কিন্নর-কৈলাসে বাতিল ট্রেকিং

Updated : 9 Jul, 2023 6:50 PM
AE: Hasibul Molla
VO: Priti Saha
Edit: Silpika Chatterjee

বিলাসপুর: গত কয়েক দিনের বৃষ্টিতে (Rain) স্বাবাবিক জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে উত্তর এবং উত্তর-পশ্চিম ভারতে। সেই সঙ্গে বাড়ছে মৃত্যুর সংখ্যাও। হিমাচলপ্রদেশে (Himachal Pradesh) লাল সতর্কতাও জারি করা হয়েছে। লাগাতার ভারী বৃষ্টির জেরে সিমলা, সিরমৌর, লাহুল-স্পিতি, চাম্বা ও সোলানে হড়পা বান ও ধস নেমেছে। হিমাচল প্রদেশের বিলাসপুর জেলায় ভারী বৃষ্টিপাতের পর চার লেন এবং চার লেনের সংযোগ সড়কের বিভিন্ন স্থানে ভূমিধসের ঘটনা ঘটেছে। হিমাচল প্রদেশ ট্র্যাফিক, ট্যুরিস্ট এবং রেলওয়ে পুলিশ ভূমিধসের ঘটনাগুলি দেখার পর ট্রেকিং বাতিলের নির্দেশ জারি করেছে। 

জানা যাচ্ছে, আগামী কয়েকদিনে আবহাওয়া আরও খারাপ হতে পারে বলেই আশঙ্কা করা হচ্ছে।  ভারী বৃষ্টি ও খারাপ আবহাওয়ার কারণে শনিবার থেকেই অমরনাথ যাত্রা বন্ধ করে দেওয়া হয়েছিল। ফলে কয়েক হাজার পর্যটক উপত্যকায় আটকে পড়েছেন।

এদিকে মৌসম ভবনের পূর্বাভাস অনুযায়ী, আগামী তিন থেকে পাঁচদিন দিল্লি, হরিয়ানা, হিমাচল প্রদেশ, উত্তরাখণ্ড, রাজস্থান, পঞ্জাব ও জম্মু-কাশ্মীরে ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। মানালি-লেহ জাতীয় সড়কেও যান চলাচল থমকে গিয়েছে। রবিবার অতি ভারী বৃষ্টি হবে রাজস্থান, হরিয়ানা, চণ্ডীগড়, দিল্লি, পঞ্জাবে। সোমবার জম্মু-কাশ্মীরের বেশ কিছু জায়গায় ভারী থেকে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস দিয়েছে মৌসম ভবন। উত্তর ভারতের পাশাপাশি দক্ষিণ ভারতেও ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। কেরল ও কর্নাটকে জারি করা হয়েছে হলুদ সতর্কতা।  এদিকে কোঝিকোড়, ওয়েনাড, কন্নুর ও কাসারাগড়ে আগামী তিনদিন মাঝারি থেকে ভারী বৃষ্টিপাত হতে পারে বলে জানানো হয়েছে। 

এছাড়াও প্রবল বৃষ্টিতে ভেসছে রাজধানী দিল্লি। শুক্রবার থেকেই রাস্তাঘাট জলমগ্ন হয়ে   পড়েছে। শনিবার সারা দিন দিল্লিতে টানা বৃষ্টিপাত হয়েছে। মুষলধারে বৃষ্টির কারণে এক দিনেই শহরের ১৫টি বাড়ি ভেঙে পড়েছে বলে জানা গিয়েছিল। কোথাও কোমর পর্যন্ত জল, তো কোথাও হাঁটুজল জমে ছিল। সমাজমাধ্যমে তার একাধিক ভিডিয়ো ছড়িয়ে পড়ে সকাল থেকেই। দেখা যায়, জল ঠেঙিয়েই কোনও রকমে যাতায়াত করতে বাধ্য হচ্ছেন সাধারণ মানুষ। জমা জলে ডুবে আটকে গিয়েছে গাড়ি। এছাড়াও মৃত্যু হয়েছে এক জনের।