Placeholder canvas
কলকাতা সোমবার, ০৪ মার্চ ২০২৪ |
K:T:V Clock

Haryana Government | অবিবাহিতদের জন্য পেনশন প্রকল্প খট্টর সরকারের

Updated : 7 Jul, 2023 10:44 PM
AE: Hasibul Molla
VO: Priti Saha
Edit: Silpika Chatterjee

চন্ডিগড়: অবিবাহিত (Unmarried) পুরুষ এবং মহিলাদের জন্য পেনশন প্রকল্প (Monthly Pension) চালু করার পরিকল্পনা ছিল হরিয়ানার মুখ্যমন্ত্রী মনোহরলাল খট্টর (Chief Minister Manoharlal Khattar) সরকারের। বৃহস্পতিবার সেই পরিকল্পনায় সিলমোহর। ৪৫ থেকে ৬০ বছর বয়সী অবিবাহিতদের মাসিক ২৭৫০ টাকা করে পেনশন চালু করলেন খট্টর সরকার। সেক্ষেত্রে তাঁদের বার্ষিক আয় হতে হবে ১.৮০ লাখের মধ্যে। 

এদিন এক সাংবাদিক সম্মিলনে (Press Conference) ভাষণ দেওয়ার সময় হরিয়ানার মুখ্যমন্ত্রী বলেন, আমি ঘোষণা করছি যে এখন থেকে হরিয়ানার ৪৫ থেকে ৬০ বছর বয়সী সমস্ত অবিবাহিত মহিলা-পুরুষ রয়েছেন, যাঁদের বার্ষিক আয় ১লক্ষ ৮০ হাজারের কম তাঁদের জন্য ২,৭৫০ টাকা মাসিক পেনশন দেওয়া হবে।এছাড়াও তিনি ঘোষণা করেন, ৪০ থেকে ৬০ বছর বয়সী বিপত্নীক যাঁদের বার্ষিক আয় ৯ লাখের কম তাঁদের মাসিক ২৭৫০ টাকা পেনশন দেওয়া চালু করা হল।

গত মাসে ২৬ জুন হরিয়ানার মুখ্যমন্ত্রী লিশ কর্মীদের জন্য মাসিক মোবাইল ভাতা চালু করেছিলেন। একটি বিবৃতি প্রকাশ করে ভাতার জন্য একটি নির্দিষ্ট অংকের টাকা নির্ধারণ করা হয়েছিল।  সেই বিবৃতি অনুসারে হেড কনস্টেবলদের জন্য মাসিক ২০০ টাকা, সহকারী সাব-ইন্সপেক্টরদের জন্য ২৫০টাকা, সাব-ইন্সপেক্টরদের জন্য ৩০০ টাকা এবং ইন্সপেক্টরদের জন্য ৪০০ টাকা ঘোষণা করেছিলেন।