Placeholder canvas
কলকাতা শুক্রবার, ০১ ডিসেম্বর ২০২৩ |
K:T:V Clock

১ নভেম্বর থেকে ৮ মাস আংশিক বন্ধ থাকবে দ্বিতীয় হুগলি সেতু

Updated : 2 Nov, 2023 2:56 AM
AE: Abhijit Roy
VO: Soumi Ghosh
Edit: Subhadeep Banerjee

কলকাতা: রোপ পরিবর্তনের কাজ শুরু হচ্ছে বিদ্যাসাগর সেতুতে (Vidyasagar Setu)। ১ নভেম্বর বুধবার থেকে বিদ্যাসাগর সেতু বা দ্বিতীয় হুগলি ব্রিজে মেরামতির কাজ শুরু হচ্ছে। কাজের জন্য যানচলাচলের নিয়মে আসছে বড় বদল। ১ নভেম্বর থেকে ৮ মাস এই কাজ চলবে। ততদিন ৬ লেনের রাস্তার মধ্যে দিয়ে দুটো লেন দিয়ে গাড়ি চলাচল করবে। সব ধরনের ভারী ও মাঝারি পণ্য যানবাহন চলাচল বুধবার থেকে বন্ধ থাকবে। হুগলি রিভারব্রিজ কমিশন পক্ষ থেকে জানানো হয়েছে।

কলকাতা পুলিশের (Kolkata Traffic Police) সূত্রের খবর, ব্রিজ মেরামতির কাজ১ নভেম্বর থেকে শুরু হবে। আগামী আট মাস ধরে চলবে। সেই কারণে প্রথম দফায় হাওড়াগামী ও দ্বিতীয় দফায় কলকাতাগামী ভারী ও মাঝারি পণ্যবাহী যান চলাচলের উপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। ভারী ও মাঝারি পণ্যবাহী যানবাহনের রুটে বেশ কিছু বদল আনা হয়েছে বলে জানিয়েছে। ৬ লেনের রাস্তার মধ্যে ২টি লেন দিয়ে চলতে পারবে ছোট গাড়ি। বড় গাড়ি চলবে ঘুরপথে।

ভারী ও মাঝারি পণ্যবাহী গাড়ি যেগুলি ডিএল খান রোড ধরে বিদ্যাসাগর সেতুর দিকে আসবে, তাদের ওই রাস্তা থেকেই ঘুরিয়ে দেওয়া হবে। হসপিটাল রোড-কেপি রোড-ডাফেরিন রোড – মেয়ো রোড – নেতাজি মূর্তি – গভর্নমেন্টের প্লেস – এসপ্ল্যানেড রো ইস্ট – এসপ্ল্যানেড ক্রসিং – সিআর এভিনিউ ভূপেন বোস এভিনিউ – শ্যামবাজার ৫ পয়েন্ট ক্রসিং – টালা ব্রিজ-বিটি রোড – ডানলপ ক্রসিং হয়ে নিবেদিতা সেতু ধরতে হবে। এজেসি বোস রোড ধরে এক্সাইড মোড় দিয়ে যে গাড়িগুলি বিদ্যাসাগর সেতুর দিকে আসবে।  ওই গুলিকে জওহরলাল নেহেরু রোড, ডোরিনা ক্রসিং, ধর্মতলা মোড়, সি আর অ্যাভিনিউ, ভূপেন বোস রোড, শ্যামবাজার পাঁচমাথার মোড়, টালা ব্রিজ, বিটি রোড, ডানলপ ক্রসিং হয়ে নিবেদিতা সেতুর দিকে ঘুরিয়ে দেওয়া হবে। অন্যদিকে কলকাতা বন্দরের দিক থেকে ভারী ও মাঝারি পণ্যবাহী গাড়ি বিদ্যাসাগর সেতুর দিকে আসবে।