Placeholder canvas
কলকাতা শনিবার, ১৩ এপ্রিল ২০২৪ |
K:T:V Clock

রোমাঞ্চকর ভ্রমণ করতে চান? ঘুরে আসুন এই জায়গা থেকে

Updated : 5 Aug, 2023 8:45 PM
AE: Samrat Saha
VO: Rachana Mandol
Edit: Silpika Chatterjee

কলকাতা: এক বার ভাবুন তো, আপনি একটি জঙ্গলের (Forest) মধ্যে বাঁশের তৈরি ভেলায় ভাসছেন। দুই দিকে পর্বতের মতো খাড়া খাড়া পাহাড়। সামনে-পিছনে যেই দিকেই চোখ যাচ্ছে শুধুই জঙ্গল আর জল। আলোও খুব একটা নেই। হ্যাঁ! এরকম মনমুগ্ধকর ও রোমাঞ্চকর পরিবেশে যেতে অনেকেরই ভাল লাগে! আপনার এই কল্পনা বাস্তবও হতে পারে। চলে যান বাংলাদেশের ‘সিপ্পি পাহাড়ে’। খাড়া পাহাড়ের সরু উপত্যকায় জলধার। সেটি পরিচিত ‘দেবতাখুম’ নামে। এটি বেশ জনপ্রিয় হয়ে উঠছে বিশ্বে। 

একদিকে ঘন জঙ্গল আর এই খাড়া পাহাড়ের জন্য দিনের বেলা খুমের ভেতরের দিকটায় আলোও কিন্তু ঠিকমতো পৌঁছায় না। ভেলা ভাসিয়ে যত ভেতরে যেতে থাকবেন সেখানকার পরিবেশ কিন্তু  ততই ঠান্ডা আর নিস্তব্ধ হতে থাকবে। নিস্তব্ধতা এমনি থাকবে যে, দূরে পাতা হোক বা জল পড়ুক, এমনকি নিজের নিঃশ্বাসের শব্দও ভালোভাবে শুনতে পারবেন। এটি বাংলাদেশের বান্দরবানের রোয়াংছড়িতে অবস্থিত। খুব অল্প সময়ে ও কম খরচে এখান থেকে রোমাঞ্চকর অনুভূতি নিয়ে আসতে পারবেন অনায়েসে।

এখানকার পাহাড়ি অধিবাসীদের মুখে প্রচলিত আছে, এই কুমে বিরাট একটি কচ্ছপ বা অন্য ওনেক এমন প্রাণী রয়েছে নাম না জানা। সব মিলিয়ে এই সব লোমহর্ষক গল্প আর এই নিঝুম ভুতুড়ে পরিবেশ কিন্তু এক কথায় রোমাঞ্চকর অনুভূতি দেয়।