Placeholder canvas
কলকাতা রবিবার, ১৬ জুন ২০২৪ |
K:T:V Clock

‘ওয়াটার ফাস্টিং’-এ হবে চমৎকার!

Updated : 20 May, 2024 8:29 PM
AE: Abhijit Roy
VO: Bhaswati Das
Edit: Silpika Chatterjee

হেলথ টিপস: বাড়তি ওজন নিয়ে অনেকেই চিন্তিত। ওজন বাড়ার সঙ্গে সঙ্গে শরীরে নানান রোগ বাসা বাঁধে। ওজন ঝরাতে বিভিন্ন রকম ডায়েট করে অনেকেই। ওজন কমাতে অনেকেই ইন্টারমিটেন্ট ফাস্টিং নামে এক ধরনের ফাস্টিং (Fasting) করে থাকে। কিন্তু কেবল জল খেয়েই ওজন ঝরানো যায়। একে বলা হয় ওয়াটার ফাস্টিং (Water Fasting)। ইদানীংকালে ওজন কমাতে এই ফাস্টিং বেশ কার্যকর।

কী এই ‘ওয়াটার ফাস্টিং’?

পুজোআচ্চায় বা নানা ধরনের পার্বনে অনেকেই ফাস্টিং অর্থাৎ উপোস করে থাকে। ‘ওয়াটার ফাস্টিং’ হল এমন একটি উপবাস যাতে জল ছাড়া আর কিছুই খাওয়া যাবে না। এক্ষেত্রে একটি নির্দিষ্ট সময়ের জন্য আপনাকে কেবল জল খেয়েই থাকতে হবে। ‘ওয়াটার ফাস্টিং’ করলে শরীর থেকে টক্সিন পদার্থগুলি বেরিয়ে যায়। যেহেতু এই ফাস্টিংয়ের সময় কোনও খাবার শরীরে যায় না, তাই শরীরে কোনও ক্যালোরিও তৈরি হয় না। অন্যকোনও ডায়েট করলে শরীরে ২০ থেকে ৪০ শতাংশ ক্যালোরি কম ঢোকে। তবে এই ডায়েটে শরীরে কোনও ক্যালোরিই যায় না।

গবেষকরা জানাচ্ছেন, ওয়াটার ফাস্টিং করলে কিছু ক্ষেত্রে ক্যানসার, হৃদরোগ এবং ডায়াবেটিসের মতো রোগের ঝুঁকি কমতে পারে। কারণ ওয়াটার ফাস্টিং সরাসরি অটোফ্যাজির সঙ্গে সংযুক্ত। চিকিৎসকের তত্ত্বাবধানে থেকে ওয়াটার ফাস্টিং উচ্চ রক্তচাপে আক্রান্ত ব্যক্তিদের রক্তচাপ কমাতে সাহায্য করতে পারে।