Placeholder canvas
কলকাতা সোমবার, ১৫ এপ্রিল ২০২৪ |
K:T:V Clock

Panchayat Election 2023 | Subhendu Adhikari | পঞ্চায়েতে হিংসায় সিবিআই চেয়ে হাইকোর্টে শুভেন্দু

Updated : 11 Jul, 2023 8:58 PM
AE: Hasibul Molla
VO: Soumi Ghosh
Edit: Silpika Chatterjee

কলকাতা: অধীর চৌধুরীর পর আদালতে দ্বারস্থ শুভেন্দু অধিকারী (Subhendu Adhikari)। নির্বাচনে হিংসা ও নিয়ম না মানার অভিযোগের ভিত্তিতে কলকাতা হাইকোর্টের (Calcutta High Court) দ্বারস্থ নন্দীগ্রামের বিধায়ক। ৬ হাজার বুথে অশান্তি, হিংসায় রাজনৈতিক দলের কর্মীদের মৃত্যু, মঙ্গলবার গণনা কেন্দ্রের বাইরে বোমাবাজির অভিযোগের কথাও উল্লেখ মামলার নথিতে। পঞ্চায়েত নির্বাচনে (Panchayat Election 2023  ) হিংসার সিবিআই (CBI) তদন্তের দাবি তুলেছেন বিরোধী দলনেতা। আদালতের নির্দেশ না মেনে, আদালত অবমাননা করা হয়েছে। নতুন মামলা দায়ের করার আবেদন জানিয়েছিলেন হাইকোর্টে শুভেন্দু। মামলা দায়ের করার অনুমতি দিলেন কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতি টি এস শিভগননম।

শনিবার পঞ্চায়েত ভোটের দিন বিরোধী দলনেতা জানিয়েছিলেন, আদালতের নির্দেশ অনেক জায়গাতে মানা হয়নি। স্পর্শকাতর বুথে কেন্দ্রীয় বাহিনী মোতায়েনের নির্দেশ দিয়েছিল আদালত। বুথে সিভিক ভলান্টিয়ার রাখতে নিষেধ ছিল আদালতের। কিন্তু ভোটের দিন হিংসা, ভোট লুট, ছাপ্পা, বোমাবাজি, মৃত্যু কোনও কিছুই বাদ যায়নি। অনেক ক্ষেত্রে বুথে কেন্দ্রীয় বাহিনীর দেখা মেলেনি। আর যে কয়েকটা বুথে রাজ্য পুলিশের দেখা মিলেছিল সেখানে তারা দেখেও নিষ্ক্রিয় ছিল। 

সোমবারই সাংবাদিক বৈঠক করে শুভেন্দু জানিয়েছিলেন,  মঙ্গলবার হাইকোর্টের দ্বারস্থ হবেন তিনি। নির্বাচনে হিংসা ও আদালতের নির্দেশ না মানার তথ্যপ্রমাণ হিসাবে এক হাজারেরও বেশি ভিডিয়ো ফুটেজ আদালতে জমা দেবেন তিনি। ব্যালট বাক্স তুলে নিয়ে পালিয়ে যাওয়ার ছবি প্রমাণ হিসেবে হাইকোর্টের জমা করেছেন শুভেন্দু। এই মামলাটি লড়ছেন বিজেপি নেত্রী তথা আইনজীবী প্রিয়াঙ্কা টিব্রেওয়াল। পঞ্চায়েত ভোট ঘিরে অশান্তি এবং মৃত্যুর ঘটনায় সোমবারই হাইকোর্টের দ্বারস্থ হন প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর চৌধুরী। জনস্বার্থ মামলাটিতে নিজেই সওয়াল করেন তিনি।