Placeholder canvas
কলকাতা মঙ্গলবার, ২১ মে ২০২৪ |
K:T:V Clock

জেলায় জেলায় চলবে ঝড়বৃষ্টি, কমবে তাপমাত্রাও

Updated : 8 May, 2024 9:34 PM
AE: Hasibul Molla
VO: Swarnali Dey
Edit: Silpika Chatterjee

কলকাতা: এখনই থামছে না স্বস্তির বর্ষণ, জানিয়ে দিল অলিপুর আবহাওয়া দফতর (Weather Update)। সোম এবং মঙ্গলবারের পর বুধবারও বৃষ্টি হবে রাজ্যের প্রায় সবকটি জেলাতেই। আবহাওয়া দফতর সূত্রে খবর, দক্ষিণবঙ্গে জারি করা হয়েছে কমলা সতর্কতা। বুধ ও বৃহস্পতিবার দক্ষিণবঙ্গের (South Bangal) প্রায় সব জেলাতেই বজ্রবিদ্যুৎসহ বৃষ্টির পাশাপাশি ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে। দক্ষিণবঙ্গের পাশাপাশি, উত্তরের আট জেলায় ঝড়বৃষ্টির পরিস্থিতি থাকবে পুরো সপ্তাহ জুড়েই।

আগামী শুক্রবার বৃষ্টির পরিমাণ বাড়বে। সেদিন ভারী বৃষ্টির পূর্বাভাস থাকছে নদিয়া, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা এবং উত্তরবঙ্গের (North Bengal) জলপাইগুড়িতে। বৃষ্টির সঙ্গে ৬০ কিলোমিটার বেগে দমকা ঝোড়ো হাওয়া বইতে পারে বীরভূম, মুর্শিদাবাদ, নদিয়া এবং উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা এবং উত্তরবঙ্গের মালদহ, উত্তর ও দক্ষিণ দিনাজপুর, জলপাইগুড়িতে। পাশাপাশি ৫০ থেকে ৬০ কিলোমিটার গতিবেগে ঝড় বইতে পারে। বাকি জেলা গুলিতে আগামী তিনদিন বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস।

জোড়া ঘূর্ণাবর্তের কারণেই ঝড়বৃষ্টি বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। ঘূর্ণাবর্তের জেরেই বঙ্গোপসাগর থেকে জলীয় বাষ্পপূর্ণ বায়ু প্রবেশ করছে রাজ্যে। যার প্রভাবে আপাতত রাজ্যের নানা অ‍ঞ্চলে ঝড়বৃষ্টির সম্ভাবনা থাকছে। আবহাওয়া দফতরের তরফে আগামী ২৪ ঘন্টা সমুদ্রে নামতে নিষেধ করা হয়েছে। সমুদ্র উত্তাল থাকবে তাই মৎস্যজীবীদের বাংলার উপকূলে সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। সমুদ্রের ভেতরে ৫৫ কিলোমিটার পর্যন্ত দমকা ঝোড়ো হাওয়া বইবে। সমুদ্র উপকূলে জলোচ্ছ্বাসের সম্ভাবনা থাকছে।