Placeholder canvas
কলকাতা মঙ্গলবার, ২৭ ফেব্রুয়ারী ২০২৪ |
K:T:V Clock

Weather Updates | উত্তরবঙ্গের ৫ জেলায় বিক্ষিপ্ত বৃষ্টির পূর্বাভাস, কেমন থাকবে কলকাতার আবহাওয়া, জানুন

Updated : 5 May, 2023 1:33 PM
AE: Hasibul Molla
VO: Priti Saha
Edit: Monojit Malakar

গত কয়েকদিন ধরে রাজ্য জুড়ে বৃষ্টির পূর্বাভাস (Rainfall Forecast) দিয়েছে আবহাওয়া দফতর। সেইমতো রাজ্যের একাধিক জায়গায় বিক্ষিপ্ত বৃষ্টিপাতের ছবি দেখা যাচ্ছে। তবে বৃষ্টির পরিমাণ কমলেই নতুন করে তাপামাত্রা (Temperature) বাড়ার আশঙ্কার কথাও জানিয়েছে আবহাওয়া দফতর। শুক্রবারের চিত্রটা সামান্য পরিবর্তন হয়েছে। আবাহওয়া দফতর সূত্রে খবর, এদিন থেকে রাজ্যে বৃষ্টির পরিমাণ কমবে। রাজ্যের দ-একটি জেলায় বিক্ষিপ্তভাবে বৃষ্টি হতে পারে জানিয়েছে হাওয়া অফিস।।

এদিন কলকাতায় আংশিক মেঘলা (Cloudy Weather) আকাশ থাকবে।  বিকেল বা রাতের দিকে বজ্রবিদ্যুৎ সহ ও বৃষ্টির সামান্য সম্ভাবনা রয়েছে। তবে শনিবার থেকে বৃষ্টির সম্ভাবনা কমার আশঙ্কা রয়েছে। এদিন কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৪.২ ডিগ্রি সেলসিয়াস। গতকাল সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩২.৩ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ৬০ থেকে ৯১ শতাংশ।

হাওয়া অফিস সূত্রে জানা গিয়েছে, দক্ষিণবঙ্গে আজ বৃষ্টির পরিমাণ কমবে। দক্ষিণবঙ্গে উপকূলবর্তী জেলা ছাড়া বাকি কোথাও বৃষ্টির সম্ভাবনা কার্যত নেই বলে জানিয়েছে হাওয়া অফিস। শনিবার থেকে বুধবার পর্যন্ত দক্ষিণবঙ্গে বৃষ্টির সম্ভাবনা কার্যত নেই বললেই চলে।  তাপমাত্রা বাড়বে গাঙ্গেয় পশ্চিমবঙ্গের জেলাগুলিতে। বুধবারের মধ্যে তিন থেকে পাঁচ ডিগ্রি তাপমাত্রা বাড়তে পারে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে।  

অন্যদিকে উত্তরবঙ্গের পার্বত্য এলাকায় ও উপরের দিকের পাঁচ জেলায় বিক্ষিপ্ত বৃষ্টি চলবে। দার্জিলিং, কালিংপঙ, আলিপুরদুয়ার, কোচবিহার ও জলপাইগুড়িতে বজ্রবিদ্যুৎসহ হালকা মাঝারি বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আবহাওয়া দফতর। আজ থেকে মালদহ ও উত্তর ও দক্ষিণ দিনাজপুরের বৃষ্টির সম্ভাবনা কমবে। এই তিন জেলায় শনিবার থেকে বুধবারের মধ্যে তাপমাত্রা বাড়তে পারে জানিয়েছে হাওয়া অফিস।।

হাওয়া অফিস জানাচ্ছে, আগামী ৬ মে, শনিবার দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে (Bay of Bengal) একটি ঘূর্ণাবর্ত তৈরি হবে। রবিবার সেটি নিম্নচাপে পরিণত হবে। সোমবার তা পরিণত হবে গভীর নিম্নচাপে।ওই গভীর নিম্নচাপ যত উত্তর দিকে এগোবে, ততই শক্তি বাড়বে। আর শক্তি বাড়লেই ঘূর্ণিঝড় তৈরির সম্ভাবনা প্রবল। জানা যাচ্ছে, ৯ মে, মঙ্গলবার ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে সেটি। আর সেই নিম্নচাপ ঘূর্ণিঝড়ে পরিণত হলে তার নাম হবে ‘মোচা’ (Cyclone Mocha)। তবে এই ঘূর্ণিঝড় কোন পথে এগোবে, বাংলা-ওড়িশা উপকূলে সেটি আছড়ে পড়বে, নাকি বাংলাদেশ-মায়ানমারের দিকে অগ্রসর হবে তা নিশ্চিত করে আবহাওয়া দফতর এখনও জানায়নি। তবে পরিস্থিতির উপর কড়া নজরদারি রয়েছে বলে জানিয়েছেন আবহাওয়া দফতরের পূর্বাঞ্চলীয় অধিকর্তা সঞ্জীব বন্দ্যোপাধ্যায়।