Placeholder canvas
কলকাতা বৃহস্পতিবার, ১৮ জুলাই ২০২৪ |
K:T:V Clock

Weather Updates | স্বস্তির খবর, বিকেলের পরই বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির পূর্বাভাস শহরে

Updated : 26 Apr, 2023 4:30 PM
AE: Hasibul Molla
VO: Priti Saha
Edit: Monojit Malakar

কলকাতা: ফের স্বস্তির খবর দিল আবহাওয়া (Weather) দফতর। চলতি সপ্তাহের শেষে  বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির (Rainfall Forecast) সম্ভাবনা রয়েছে রাজ্য জুড়ে। যদিও ধীরে ধীরে বাতাসে জলীয় বাষ্প থাকায় আর্দ্রতা জনিত অস্বস্তি বাড়বে। আগামী ৪ থেকে ৫ দিনের মধ্যে ফের ক্রমশ তাপমাত্রা (Temperature) বাড়বে বলে জানিয়েছে আবহাওয়া অফিস।

বুধবার কলকাতার আকাশ আংশিক মেঘলা (Cloudy Weather) থাকবে। এদিন বিকেল বা সন্ধ্যার দিকে বজ্রবিদ্যুৎ সহ ঝড় বৃষ্টির (Thunderstorm) সম্ভাবনা রয়েছে। একইসঙ্গে গরম এবং আর্দ্রতাজনিত অস্বস্তিও ক্রমশ বাড়বে বলে জানিয়েছে হাওয়া অফিস। এদিন কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ২৬.৩ ডিগ্রি সেলসিয়াস। গতকাল সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৩.৭ ডিগ্রি। গত ২৪ ঘণ্টায় বাতাসে আর্দ্রতার পরিমাণ ছিল ৫০ থেকে ৮৬ শতাংশ।

এদিকে দক্ষিণবঙ্গে বুধবার ও বৃহস্পতিবার বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। হাওয়া অপিস সূত্রে জানা গিয়েছে, আগামী ২৪ ঘণ্টায় দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি হতে পারে। তবে ঝাড়গ্রাম, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর এবং বাঁকুড়াতে বজ্রবিদ্যুৎসহ বৃষ্টি এবং ৪০ কিলোমিটার ঘণ্টায় প্রতি গতি বেগে দমকা ঝোড়ো হাওয়া বইতে পারে। বৃহস্পতিবার দক্ষিণবঙ্গের প্রায় সব জেলাতেই ৪০ থেকে ৫০ কিলোমিটার গতিবেগে দমকা ঝোড়ো হাওয়ার সঙ্গে বজ্রবিদ্যুৎসহ বৃষ্টির সম্ভাবনা থাকবে। শুক্রবার দক্ষিণ ২৪ পরগনা সহ দুই পশ্চিম মেদিনীপুরে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা বেশি রয়েছে। আগামী পাঁচ দিনে ৩ থেকে ৪ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা বাড়তে পারে দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায়।

উত্তরবঙ্গেও আগামী ২৪ ঘণ্টায় বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আবহাওয়া দফতর। দার্জিলিং, কালিম্পং এবং আলিপুরদুয়ারে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা সম্ভাবনা বেশি। কোথাও কোথাও ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে দমকা ঝোড়ো হাওয়া বইতে পারে বলে জানিয়েছে আবহাওয়া দফতর।  শুক্রবার থেকে বৃষ্টির সম্ভাবনা কমবে। পার্বত্য এলাকার জেলাগুলি ছাড়া আর কোথাও সেভাবে বৃষ্টির সম্ভাবনা নেই।