Placeholder canvas
কলকাতা মঙ্গলবার, ২৭ ফেব্রুয়ারী ২০২৪ |
K:T:V Clock

Calcutta Highcourt | পুর নিয়োগ দুর্নীতিতে সিবিআই-ইডির তদন্তে সায় আদালতের

Updated : 15 Jun, 2023 6:01 PM
AE: Abhijit Roy
VO: Soumi Ghosh
Edit: Silpika Chatterjee

কলকাতা: নিয়োগ দুর্নীতি মামলায় আরও বিপাকে রাজ্য। পুর নিয়োগ দুর্নীতির মামলায় বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের রায় বহাল রাখল  বিচারপতি তপোব্রত চক্রবর্তী ও বিচারপতি পার্থসারথি চট্টোপাধ্যায়ের ডিভিশন বেঞ্চ। কেন্দ্রীয় এজেন্সি দিয়ে পুর নিয়োগ দুর্নীতির তদন্ত বন্ধের যে আর্জি রাজ্য সরকার করেছিল বৃহস্পতিবার ডিভিশন বেঞ্চ তা খারিজ করল। এর ফলে জোর ধাক্কা খেল রাজ্য সরকার। এর আগে একই দাবিতে রাজ্য সুপ্রিম কোর্টেও গিয়েছিল।  শীর্ষ আদালত রাজ্যের দাবি না শুনে তা হাইকোর্টেই ফিরিয়ে দেয়।

রাজ্যের পুরসভাগুলিতে নিয়োগের ক্ষেত্রেও দুর্নীতির আঁচ পায় ইডি ও সিবিআই। এই মামলায় ধৃত অয়ন শীলের একাধিক ঠিকানায় তল্লাশি চালিয়ে পুরসভাগুলিতে নিয়োগের ক্ষেত্রে দুর্নীতির বহু তথ্য পায় দুই কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। মামলাটি হাইকোর্টে উঠলে বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় পুরসভায় নিয়োগ দুর্নীতির অভিযোগের তদন্তভার দেন ইডি ও সিবিআইয়ের হাতেই।

এরপরে হস্তান্তর হয়ে মামলাটি বিচারপতি অমৃতা সিনহার সিঙ্গল বেঞ্চে যায়। বিচারপতি অমৃতা সিনহাও পুর নিয়োগ দুর্নীতিতে বিচারপতি গঙ্গোপাধ্যায়ের নির্দেশই বহাল রেখেছিলেন। পরে দুই সিঙ্গল বেঞ্চের নির্দেশকে চ্যালেঞ্জ জানিয়ে কলকাতা হাইকোর্টের ডিভিশন বেঞ্চে যায় রাজ্য। কিন্তু সেখানেও ফল খুব একটা স্বস্তিকর হল না রাজ্যের পক্ষে। পুর নিয়োগ দুর্নীতিতে তদন্তভার দেওয়া হল সেই ইডি-সিবিআইয়ের উপরই। বিচারপতি তপোব্রত চক্রবর্তী ও বিচারপতি পার্থসারথি চট্টোপাধ্যায়ের ডিভিশন বেঞ্চেও খারিজ হয় রাজ্যের আবেদন।