Placeholder canvas
কলকাতা শনিবার, ১৮ মে ২০২৪ |
K:T:V Clock

ICDS Child Health | শিশুদের স্বাস্থ্য বিকাশে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নবান্নের, স্টিয়ারিং কমিটি গঠন স্বাস্থ্য দফতরের

Updated : 26 May, 2023 8:22 PM
AE: Hasibul Molla
VO: Priti Saha
Edit: Silpika Chatterjee

কলকাতা:  পঞ্চায়েত নির্বাচনের আগে রাজ্যের নজরে গ্রামাঞ্চলের আইসিডিএস (ICDS) ও স্কুলের শিশুদের স্বাস্থ্য (Child Health)। সাম্প্রতিক সমীক্ষায় দেখা গিয়েছে শিশুদের স্বাভাবিক বিকাশ (Child Growth Development) বিশেষ করে গ্রামাঞ্চলে বিঘ্নিত হচ্ছে। এমনই তথ্য উঠে আসায় নড়ে চড়ে বসল রাজ্য স্বাস্থ্য দফতর। শিশু স্বাস্থ্য বিকাশে সরকারি কর্মসূচি রূপায়নে নজরদারির জন্য স্টিয়ারিং কমিটি তৈরি করল রাজ্য স্বাস্থ্য দফতর (WB Government Health Department)।

শিশুদের নিয়মিত স্বাস্থ্য পরীক্ষার পাশাপাশি ভিটামিনের অভাব যাতে না হয় তার জন্য সরকারি কর্মসূচি রুপায়নের নজরদারি করবে এবার রাজ্য। সেদিকে লক্ষ্য রেখে মুখ্য সচিবের নেতৃত্বে তৈরি হল রাজ্যস্তরে স্টিয়ারিং কমিটি। রাজ্য স্তরের পাশাপাশি জেলা ও ব্লক স্তরেও তৈরি হল আলাদা আলাদা করে কমিটি। গ্রামাঞ্চলে শিশুদের স্বাস্থ্য বিকাশ যাতে কোনও ভাবে ব্যাঘাত না হয় তার জন্য লাগাতার নজরদারি করবে এই কমিটি। জেলাতে জেলাশাসক এই কমিটির নেতৃত্ব দেবেন। কমিটিতে সিএমওএইচ জেলার স্বাস্থ্য, শিক্ষা ও নারী কল্যাণ দফতরের ভারপ্রাপ্ত এডিএমরা থাকবেন। ব্লকে বিডিওর নেতৃত্বে কমিটি গড়া হয়েছে। এই কমিটিতে কয়েকটি দফতরের সচিবদের পাশাপাশি থাকছেন বিশেষজ্ঞ চিকিৎসকরাও। নির্দেশিকা জারি করেছে রাজ্য স্বাস্থ্য দফতর।ইতিমধ্যেই এই নির্দেশিকা বিভিন্ন জেলাশাসকদের পাঠানো হয়েছে।

নবান্ন সূত্রে খবর, শীঘ্রই এই নির্দেশিকাকে কার্যকর করতে বলা হয়েছে। গ্রামাঞ্চলে শিশুদের স্বাস্থ্য বিকাশে কোনও ঘাটতি না হয়, তার জন্যই এই নির্দেশিকা বলে মনে করা হচ্ছে। পাশাপাশি মিড ডে মিলের দিকে নজরে রেখেও এই কমিটির জেলা স্তরে ও রাজ্য স্তরে কাজ করবে বলে স্বাস্থ্য দফতর সূত্রে খবর।

শিশু কন্যাদের রক্তল্পতা, ভিটামিনের অভাব দূর করার জন্য বিভিন্ন বয়সী পড়ুয়াদের জন্য নানা সরকারি কর্মসূচি রয়েছে। যার মাধ্যমে আয়রন টাবলেট, ভিটামিন দেওয়া হয়। স্কুলগুলিতে নিয়মিত স্বাস্থ্য পরীক্ষার জন্য ভ্রাম্যমান স্বাস্থ্যকেন্দ্র এবং চালু স্বাস্থ্যকেন্দ্র রয়েছে। মিড ডে মিলের গুণগত মান রক্ষায় সরকারি নজরদারি বেড়েছে। কিন্তু এত কিছুর পরও সমীক্ষায় দেখা গিয়েছে শিশুদের স্বাভাবিক বিকাশ বিশেষ করে গ্রামাঞ্চলে বিঘ্নিত হচ্ছে। এ ব্যাপারে স্বাস্থ্য, শিক্ষা ও শিশু নারী কল্যাণ দফতরের মধ্যে সমন্বয় বাড়ানোর উদ্যোগ নিয়েছে। যাতে শিশুদের বিকাশের পথে কোনও কিছুই বাধা হয়ে না দাঁড়ায়।